chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শিল্পকলায় শুরু হয়েছে কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব

জেলা শিল্পকলা একাডেমিতে শিল্প সংস্কৃতির প্রায় সব মাধ্যমকে একত্রিত করে শতাধিক সংগঠনের সহস্রাধিক শিল্পীর অংশগ্রহণে শুরু হয়েছে ছয় দিনব্যাপী কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব।

শুক্রবার (১০ মার্চ) শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক সাইফুল আলম বাবুর সভাপতিত্বে এবং সদস্যসচিব মুজাহিদুল ইসলামের পরিচালনায় উদ্বোধনী সভায় বিশেষ অতিথি ছিলেন পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি একিউএম সিরাজুল ইসলাম এবং চসিক প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন।

উৎসবে শুভেচ্ছা বক্তব্য দেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন শিকদার। স্বাগত বক্তব্য দেন উদযাপন পর্ষদের সদস্য নাট্যজন কাজল সেন।

আবৃত্তিশিল্পী এএসএম এরফানের উপস্থাপনায় প্রথম দিন মুক্তমঞ্চে দলীয় সংগীত পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম ও স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম। দলীয় নৃত্যে ছিল প্রপণ একাডেমি, সৃষ্টি কালচারাল ইনস্টিটিউট ও ঘুঙুর নৃত্যকলা একাডেমি। বৃন্দ আবৃত্তি করে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। একক সংগীত পরিবেশন করেন সুজিত রায়, আব্দুর রহিম, মোস্তফা কামাল, আলাউদ্দিন তাহের, অর্প বর্মণ ও সুবর্ণা রহমান। একক আবৃত্তি করেন মিলি চৌধুরী, কংকন দাশ ও বনকুসুম বড়ুয়া।

আবৃত্তিশিল্পী সুপ্রিয়া চৌধুরীর সঞ্চালনায় গ্যালারি হলে ছিল সংগীত ভবনের গীতিআলেখ্য, কালপুরুষ নাট্যসম্প্রদায়ের নাটক রাক্ষুসী এবং স্কুল অব ওরিয়েন্টাল ডান্সের নৃত্যালেখ্য। মূল মিলনায়তনে পরিবেশিত হয় তানভীর আহমেদ সিডনীর রচনায় ও মোসলেম উদ্দিন শিকদারের নির্দেশনায় উত্তরাধিকার প্রযোজিত নাটক ‘মৃত্যুপাখি’।

আর্ট গ্যালারি ভবনের দ্বিতীয় তলায় শুরু হয়েছে দেশের নন্দিত চারুশিল্পীদের অংশগ্রহণে চারুকলা প্রদর্শনী ও তৃতীয় তলায়  চট্টগ্রাম ফটোগ্রাফি সোসাইটির সহযোগিতায় আলোকচিত্র প্রদর্শনী।

শিল্পকলা প্রাঙ্গণজুড়ে বইমেলায় অংশ নিচ্ছে চট্টগ্রাম প্রেসক্লাব, কালধারা, বলাকা, শৈলী প্রকাশন, খড়িমাটি ও তৃতীয় চোখ। উৎসব সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ইস্পাহানী লিমিটেড।

 

সাআ / চখ

 

এই বিভাগের আরও খবর