chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষন ও প্রসারের মাধ্যমে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরি করে শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিতা করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ফলে আজ রোববার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে।উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে। জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারে ভূমিকা রাখছে প্রতিষ্ঠানটি।

ছয়টি বিভাগ নিয়ে গঠিত বাংলাদেশ শিল্পকলা একাডেমি। চারুকলা, নাট্যকলা ও চলচ্চিত্র, সংগীত-নৃত্য ও আবৃত্তি, গবেষণা ও প্রকাশনা, প্রশিক্ষণ এবং প্রযোজনা বিভাগ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। একাডেমির বর্তমান মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন নাট্যজন লিয়াকত আলী লাকী।

শিল্পকলা একাডেমি গুণী ও প্রতিভাবন শিল্পীদের সহায়তা ও স্বীকৃতি দিয়ে থাকে। অনুদান দেয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংস্থাকে। অতীত ঐতিহ্য ও সমকালীন সংস্কৃতি নিয়ে গবেষণা পরিচালনা এবং সংগীত, নাট্য ও চারুকলা নিয়ে আন্তর্জাতিক উৎসবের আয়োজন করে থাকে শিল্পকলা একাডেমি। প্রতিষ্ঠানটি সাংস্কৃতিক কর্মকাণ্ডের অংশ হিসেবে উৎসব, সম্মেলন, সেমিনার, নাট্য প্রদর্শনী ও কর্মশালা, দেশীয় ও আন্তর্জাতিক চিত্রকলা প্রদর্শনী, বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন ও পুরস্কার প্রদান করে থাকে।

পাশাপাশি বিদেশে সরকারি পর্যায়ে বাংলাদেশের শিল্প ও সাংস্কৃতিক দল প্রেরণ এবং বিদেশি সাংস্কৃতিক প্রতিনিধিদলকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো, দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বকে তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ পুরস্কৃত করা হয়। শিল্প ও সংস্কৃতিবিষয়ক বিভিন্ন বিষয়ের ওপর বই, সাময়িকী ও স্মরণিকা প্রকাশও করে প্রতিষ্ঠানটি।

ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে রয়েছে জাতীয় নাট্যশালা, জাতীয় চিত্রশালা, সংগীত-নৃত্য ও আবৃত্তি ভবন এবং প্রশিক্ষণ ভবন। এ ছাড়াও নন্দনমঞ্চ নামের খোলামঞ্চে অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা। একাডেমির জাতীয় নাট্যশালার মঞ্চে নিয়মিত নাট্যপ্রদর্শন, গ্যালারিতে চিত্রকর্ম প্রদর্শনসহ বিভিন্ন ধরনের অনুষ্ঠান হয়ে থাকছে।

এই বিভাগের আরও খবর