chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অবৈধভাবে টিলা কাটায় হালদা ভ্যালীর ব্যবস্থাপক কারাগারে

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় একটি চা বাগানের টিলা কেটে অবৈধভাবে লেক খননের দায়ে হালদা ভ্যালির সহকারী ব্যবস্থাপক মহসিন হোসেনকে (৩০) এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত মহসিন চাঁদপুর জেলার হাইমচর উপজেলার চকরিয়া ইউনিয়নের উত্তর চর ভৈরবী গ্রামের আবদুল হাসেমের ছেলে।

এছাড়া একই অভিযোগে বাগানটির ব্যবস্থাপনা পরিচালক নাদের খানের বিরুদ্ধেও মামলা দায়েরে প্রস্তুতি চলছে।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে উপজেলার আনন্দপুর ইউনিয়নে হালদা ভ্যালী চা বাগানের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এই কারাদণ্ড দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাব্বির রাহমান সানি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এটিএম কামরুল ইসলাম, ভুজপুর থানা পুলিশ ও বন বিভাগের কর্মকর্তারা সহায়তা করেন।

জানা গেছে, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে টিলা কেটে অবৈধভাবে লেক খননের সত্যতা পেয়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ধারা ৪(চ) লংঙ্ঘন করার অপরাধে একই আইনের ধারা-১৫ অনুযায়ী বাগানের সহকারী ব্যবস্থাপক মহসিন হোসেন (৩০) বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া লেক খননের কাজে নিয়োজিত এক্সকেভেটর চালক গৌতম দাশকে (৪৮) এক মাসের বিনাশ্রমে কারাদণ্ড দেওয়া হয়েছে।

এদিকে হালদা ভ্যালি চা বাগান এলাকায় সরকারি সড়কের ওপর গেইট নির্মাণ করে পথচারীদের চলাচল প্রতিবন্ধকতা দূর করা হয়। বাগানটির গেইট সার্বক্ষণিক খোলার রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাব্বির রাহমান সানি বলেন, পরিবেশের ক্ষতি করে কোনো ধরনের স্থাপনা নির্মাণ করতে দেওয়া হবে না।

তবে বাগান কর্তৃপক্ষ টিলা কেটে অবৈধভাবে লেক খননের নির্মাণ করেছে। যার কারণে কারাদণ্ডের আওতায় আনা হয়েছে।

আরকে/আর এস

এই বিভাগের আরও খবর