chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জামিন পেলেন মোস্তাকিম

কিডনি ডায়ালাইসিস ফি বাড়ানোর দাবিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সামনে সড়ক অবরোধ করে আন্দোলনের সময় গ্রেপ্তার মো. মোস্তাকিমের জামিন মঞ্জুর করেছেন আদালত। 

রবিবার(১৫ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট  মো. অলি উল্লাহ আদালতে শুনানি শেষে এ আদেশ দিয়েছেন।

মোস্তাকিমের আইনজীবী অ্যাডভোকেট হাবিব আহসান আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডায়লাইসিস ফি বৃদ্ধির আন্দোলনে গিয়ে তিনি গ্রেফতার হয়েছিলেন। মানবিক দিক বিবেচনা এনে আমরা আদালতের জামিন চেয়েছিলাম। আদালত শুনানি শেষে জামিন মঞ্জুর করেছেন।

এর আগে চট্টগ্রাম মেডিকেল কলেজ(চমেক) হাসপাতালের কিডনি ডায়ালাইসিস ফি বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছিল কিডনি রোগী ও স্বজনরা। আন্দোলনের চতুর্থ দিনে চমেক হাসপাতালের সামনের সড়ক অবরোধ করে অবস্থান নেয় তারা। এসময় রোগী ও স্বজনদের সঙ্গে পুলিশের হাতাহাতি হয় বলে দাবি করেছিল প্রত্যক্ষদর্শীরা। মারধরের অভিযোগ করেছিল রোগীরা।

এক পর্যায়ে মো. মোস্তাকিমের নামে এক আন্দোলনকারীকে আটক করে পাঁচলাইশ থানা পুলিশ। পরে পুলিশের ওপর হামলার অভিযোগ এনে মো. মোস্তাকিমের নাম এবং আরও ৫০ থেকে ৬০ জনকে অজ্ঞাত আসামি করে মামলা করে পুলিশ। পরে তাকে আদালত সোপর্দ করে কারাগারে পাঠানো হয়। তবে রোগীদের মারধর এবং উল্টো মামলা দেওয়ার ঘটনায় সমালোচনার মুখে  পড়ে পুলিশ। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জোর প্রতিবাদ জানানো হয়।

উল্লেখ্য, ২০১৭ সালের ৫ মার্চ ৩১টি মেশিন নিয়ে চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বেসরকারি অংশীদারিত্বের চুক্তি অনুযায়ী স্যান্ডোর এখানে ১০ বছর তাদের কার্যক্রম পরিচালনা করছে।

আগে স্যানডোর ভর্তুকিতে ৫১০ টাকায় যে সেবা দিত, তা এখন বেড়ে ৫৩৫ টাকা করা হয়েছে। ভর্তুকি ছাড়া ২ হাজার ৭৮৫ টাকায় যে ডায়ালাইসিস সেশন চালানো হতো, তা করা হয়েছে ২ হাজার ৯৩৫ টাকা। আগে যারা মাসে ৮টি সেশন ভর্তুকি মূল্যে ডায়ালাইসিস করাতে পারতেন, তাদের এখন থেকে ৪টি সেশন পুরো ফি দিয়ে করতে হবে।

 

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর