chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পার্বত্য চুক্তির ধারা সংশোধনের দাবিতে সংবাদ সম্মেলন

পার্বত্য চুক্তিতে বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ও বৈষম্যমূলক ধারা সমূহ সংশোধনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন করেন সংগঠনের নেতাকর্মীরা।

এ সময় নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান বলেন, দুই দশকেরও বেশি সময় পার্বত্য চট্টগ্রামে তৎকালীন শান্তিবাহিনী রক্তের হোলি খেলায় মেতেছিল। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর বাংলাদেশ সরকার ও জনসংহতি সমিতির মধ্যে ঐতিহাসিক পার্বত্য চুক্তি হলে অনাকাঙ্ক্ষিত এসব ঘটনার অবসান ঘটে।

তিনি আরও বলেন, পার্বত্য চুক্তির ২৫ বছর কেটে গেছে। এরপরও চুক্তির বিভিন্ন শর্ত বাস্তবায়ন করছে সরকার। এরইমধ্যে ৮০ শতাংশ ধারা বাস্তবায়িত হয়েছে। পার্বত্য চুক্তি বাস্তবায়নের আগেই বলা হয়েছে চুক্তি হচ্ছে পাহাড়ে শান্তি স্থাপনের একটি আকাঙ্ক্ষা। কিন্তু সেই চুক্তিতেই এমন কিছু ধারা সংযোজিত হয়েছে যা বাংলাদেশের সংবিধান ও প্রচলিত বহু আইনের সাংঘর্ষিক। এরইমধ্যে ধারাগুলো চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করা হয়েছে। আদালত অনেকগুলো ধারা অসাংবিধানিক বলে বাতিল করেছে। যদিও রায়ের বিরুদ্ধে স্থগিতাদেশ দেয়া হয়েছে। মামলাটি আপিল বিভাগে বিচারাধীন রয়েছে। আমরা চাই এটি সমাধান করে পাহাড়ের মানুষের মাঝে শান্তি ফিরিয়ে আনুক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আলমগীর কবির, মহিলা পরিষদের কেন্দ্রীয় সভাপতি সালমা আহমেদ মৌ, কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি আবু তাহের, যুগ্ম সম্পাদক সোলায়মান হোসেন, সহ সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন, জেলা সভাপতি মো. আব্দুল মজিদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর