chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এক লাফে চট্টগ্রামের সেরা স্কুলের তালিকায় বাওয়া

গেল বছর শতভাগ পাশের খাতায় নাম লেখালও, জিপিএ-৫ এর কারণে পিছিয়ে থাকতে হয় প্রতিষ্ঠানটিকে। ঘুরে ফিরে ডা. খাস্তগীর সরকারি বালিকা কিংবা চট্টগ্রাম কলেজিয়েট স্কুলসহ কয়েকটি নাম আলোচনায় ছিল। তবে এবারের এসএসসি পরীক্ষায় রীতিমতো থাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়। এর আগের বছর তালিকার পঞ্চমে থাকা প্রতিষ্ঠানটি এক লাফে শীর্ষে অবস্থান। সাফল্যের ধারাবাহিকতায় স্কুলটির নামের পাশে ঝলঝল করছে মুকুট। গত বছর এই সাফল্য দেখা পেয়েছিল ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এর সঙ্গে আরও কিছু প্রতিষ্ঠান ঢুকে পড়েছে সেরা দশের তালিকায়।

সোমবার (২৮ নভেম্বর) দেশব্যাপী প্রকাশিত হয়েছ এবারের এসএসসি পরীক্ষার ফলাফল। দুপুরে এক সংবাদ সম্মেলনে এসে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণ নারায়ন চন্দ্র নাথ এ তথ্য নিশ্চিত করেছেন।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে অংশ নেওয়া ৬১০ জন পরীক্ষার্থী পাশ করেছেন। এর মধ্যে ৫০১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক আরিফুল হাসান চৌধুরী বলেন, অন্য বিদ্যালয়ের চেয়ে আমাদের পাঠদান পদ্ধতি আলাদা। শিক্ষার্থীদের প্রতিযোগিতাপূর্ণ মনোভাবই এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ছাত্রীদের নিয়মিত উপস্থিতি এবং দুর্বল শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের কাউন্সেলিং বড় ভূমিকা রেখেছেন। আলোকিত অভিভাবকের ছেলেরা এ স্কুলে পড়োশোনা করে। তবে সবচেয় বড় বিষয় হলো স্কুলের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টার ফল আমরা পেয়েছি।

আরও পড়ুন

গেল বছর তালিকার শীর্ষে থাকা ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবার দ্বিতীয়তে অবস্থান করছে। প্রতিষ্ঠান থেকে এবার ৪৭৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাশ করেছে। এর মধ্যে জিপিএর দেখা পেয়েছে ৪৮৩ জন। এছাড়া গত বছর তালিকার অষ্টম অবস্থানে থাকা চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে তৃতীয় স্থান অর্জন করেছেন। প্রতিষ্ঠান থেকে ২৪৬ জন অংশ নিয়ে সবাই পাশ করেছেন। এর সঙ্গে জিপিএ-৫ পেয়েছেন ২৫৫ জন।

নগরের সেন্ট প্লাসিডস স্কুল অবস্থান করছে তালিকার চার নম্বরে। এই স্কুল থেকে ২২১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাশ করেছে। অপরদিকে নগরের বাইরে মিরসরাইয়ের জোরারগঞ্জ বধুয়া উচ্চ বিদ্যালয় সাফল্যের স্বাক্ষর রেখেছে। এই স্কুল থেকে ২২১ অংশ জন অংশ নিয়ে সবাই পাশ করেছেন।এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১৬ জন।

প্রতিষ্ঠানটির সাফল্যের বিষয়ে বিষয়ে কথা হয় প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র সরকারের সঙ্গে। তিনি বলেন, বেশ কয়েক বছর ধরে আমরা মিরসরাইয়ে সেরার প্রতিষ্ঠান হিসেবে সুনাম অর্জন করেছি। এর পাশাপাশি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে সেরা প্রতিষ্ঠান হিসেবে ধারাবাহিকতা রক্ষা করে এসেছি। কোনো শিক্ষার্থী অনুপস্থিত থাকলে আমরা অভিভাবকদের সঙ্গে কথা বলে স্কুলে আসার ব্যবস্থা করি। দুর্বল শিক্ষার্থীদের আলাদা করে ক্লাস নেওয়া হয়। আমরা বিশ^াস করি ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সমন্বয় করা সম্ভব হলে ভালো ফলাফল ধরা দিবে। ভবিষ্যতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

ষষ্ঠ অবস্থানে থাকা ক্যান্টেনমেন্ট পাবলিক কলেজ ২০৮ জনের মধ্যে সবাই পাশ করেছেন। এর সঙ্গে ২০২ জন পেয়েছেন জিপিএ-৫। এছাড়া সপ্তম অবস্থানে থাকা ক্যান্টেনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজেও ২১১ জনেরর সবাই কতৃকার্য হন। তালিকায় কক্সবাজার জেলার চকরিয়ার মধ্যে চকরিয়া গ্রামার স্কুলের ২০৬ জনের সবাই পাশ করেছে। নবম তালিকায় থাকা নগরের হালিশহর ক্যান্টেনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ২০৩ জনের সবাই পাশ করে। দশম স্থানে থাকা জামালখান কুশুমকুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে অংশ ২০২ জন পরীক্ষার্থী পাশ করেছে।

আরকে/

এই বিভাগের আরও খবর