chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে দ. আফ্রিকা

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের তৃতীয় ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়ে গ্রুপ ২-এর পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেল দক্ষিণ আফ্রিকা

রবিবার পার্থে তারা শক্তিশালী ভারতকে ১৩৩ রানে আটকে রাখে। প্রোটিয়া পেসারদের সামলাতে সূর্যকুমার বাদে ভারতের বাকি ব্যাটাররা ব্যর্থ।

শুরুতে ১৫ রান করা রোহিতকে ফেরান এনগিডি। এরপর তার পেসের কাছে পরাস্ত হয়ে সাজঘরে ফেরত যান ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেতে থাকা লোকেশ রাহুল (৯) এবং বিরাট কোহলিও (১২)। ভারতের মিডল অর্ডার ব্যাটাররাও এদিন দক্ষিণ আফ্রিকার পেসারদের কোনো জবাব দিতে পারেননি।

বিশ্বকাপ একাদশে প্রথমবার সুযোগ পেয়ে দীপক হুদা রানের খাতা খোলার আগেই বিদায় নেন আনরিখ নরকিয়ার শিকার হয়ে। ২ রান করা হার্দিক পান্ডিয়াকে নিজের চতুর্থ শিকার বানান এনগিডি। এরপর ফিনিশার দীনেশ কার্তিকের (৬) উইকেট তুলে নিয়ে ভারতের মেরুদণ্ডই ভেঙে দেন ওয়েইন পার্নেল।

তবে বাকিদের ব্যর্থতার ভিড়ে একাই বুক চিতিয়ে প্রায় শেষ পর্যন্ত লড়ে যান চারে নামা সূর্যকুমার। ১৯তম ওভারে পার্নেলকে উইকেট দেওয়ার আগে ৪০ বলে ৬৮ রানের দর্শনীয় এক ইনিংস খেলেন এই ডানহাতি ব্যাটার। শেষ পর্যন্ত তার ওই ইনিংসে ভর করেই ৯ উইকেটে ১৩৩ রানের সংগ্রহ পায় ভারত।

সূর্যকুমারকে ফেরানোর আগে রবিচন্দ্রন অশ্বিনকেও (৭) সাজঘরে পাঠান পার্নেল। আর শেষ ওভারে মোহাম্মদ শামি রান আউটের শিকার হন।

ছোট্ট টার্গেটে মাত্র ১৩৪ রান তাড়া করতে নেমে ভারতের মতো দক্ষিণ আফ্রিকাও বিপাকে পড়ে। ৩ রানের মাথায় পর পর বিদায় নেন কুইন্টন ডি কক (১) ও রাইলি রুশো (০)। ২৪ রানের মাথায় ফেরেন অধিনায়ক টেম্বা বাভুমাও।

১০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার রান দাঁড়ায় ৩ উইকেটে ৪০! সেখান থেকে পরবর্তী ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৯৭ রান তুলে জয় নিশ্চিত করে। সেটা সম্ভব হয় মার্করাম ও মিলারের কারণে।

চতুর্থ উইকেটে তারা দুজন ৭৬ রানের জুটি গড়ে দলীয় সংগ্রহকে ১০০ তে নিয়ে যান। হাফসেঞ্চুরি করেন মার্করাম। কিন্তু ব্যক্তিগত ৫২ রানেই তিনি ফেরেন সাজঘরে। ১২২ রানের মাথায় ট্রিসটান স্টুবস ৬ রান করে ফেরেন।

মার্করাম ৪১ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫২ রানে আউট হলেও মিলার ৪৬ বলে ৩টি চার ও ৩ ছক্কায় অপরাজিত ৫৬ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

বল হাতে ভারতের অর্শ্বদীপ সিং ৪ ওভারে ২৫ রান দিয়ে ২টি উইকেট নেন। আর ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হন দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি।

এই জয়ে ৩ ম্যাচ থেকে ৫ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ-২ এর পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নিয়েছে প্রোটিয়ারা। ৩ ম্যাচ থেকে ভারত ও বাংলাদেশের সংগ্রহ সমান ৪ পয়েন্ট করে। ভারত দ্বিতীয় ও বাংলাদেশ আছে তৃতীয় স্থানে।

শেষ দুই ম্যাচে ভারত খেলবে যথাক্রমে বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা খেলবে পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর