chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রতিশোধ নিতে রাশিয়া বিদ্যুৎ গ্রিডে হামলা চালিয়েছে: ইউক্রেন

ইউক্রেনীয় বাহিনীর আক্রমণে পিছু হটার পর রাশিয়া প্রতিশোধ নিতে বেসামরিক অবকাঠামোর ওপর হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে ইউক্রেন।

শনিবার যুদ্ধের অন্যতম প্রধান একটি ফ্রন্টলাইন থেকে পিছু হটতে হয়েছে রাশিয়াকে, ছেড়ে দিতে হয়েছে উত্তরপূর্ব খারকিভ অঞ্চলে তাদের সবচেয়ে শক্তিশালী দুর্গ ইজিয়ুমকে।

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, যেসব লক্ষ্যে প্রতিশোধমূলক হামলাগুলো চালানো হয়েছে তারমধ্যে খারকিভের একটি পানি শোধনাগার ও তাপবিদ্যুৎ কেন্দ্র আছে আর এর ফলে ব্যাপক এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

রোববার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইটারে লিখেছেন, “কোনো সামরিক স্থাপনায় নয়, এর লক্ষ্য হল লোকজনকে আলো ও তাপ থেকে বঞ্চিত করা।”

তাদের বাহিনীগুলো ইচ্ছাকৃতভাবে বেসামরিক লক্ষ্যের ওপর হামলা চালিয়েছে, এমন অভিযোগ মস্কো প্রত্যাখ্যান করেছে; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার হামলার ফলে খারকিভ ও দোনেৎস্ক অঞ্চল পুরোপুরি এবং জাপোরিজিয়া,নিপ্রোপেত্রোভস্ক ও সুমাই অঞ্চল আংশিক বিদ্যুৎবিহীন হয়ে পড়ে।

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় খারকিভ ও দোনেৎস্কের প্রায় ৯০ লাখ মানুষ সমস্যায় পড়ে বলে প্রকাশিত প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোইলাক বলেছেন, ইউক্রেইনের অন্যতম বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র খারকিভের সিএইচপিপি-৫ এ হামলা হয়েছে।

টুইটারে তিনি লিখেছেন, “যুদ্ধক্ষেত্র থেকে তাদের নিজেদের বাহিনী পালিয়ে যাওয়ার পর এটি একটি ‘কাপুরুষোচিত’ প্রতিক্রিয়া।”

সূত্রঃ রয়টার্স

 

চখ/ইআ

এই বিভাগের আরও খবর