chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নগরীর ২ হাসপাতাল বন্ধ ও দুটিকে সতর্ক করল সিভিল সার্জন

চট্টলা ডেস্ক : অননুমোদিত অবৈধ হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে সারাদেশের ন্যায় চট্টগ্রাম মহানগরীতেও অভিযানে নেমেছে স্বাস্থ্য বিভাগ। অভিযানের প্রথম দিনে নগরীর ৬ টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন করে অভিযানিক টিম।

আজ সোমবার (২৯ আগস্ট) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরীর নেতৃত্বে মোট ৬টি হাসপাতাল পরিদর্শণ করেন টিম। প্রতিষ্ঠানগুলো হলো- নগরীর পাঁচলাইশে মেঘনা ল্যাব, ট্রিটমেন্ট চক্ষু হাসপাতাল, পাঁচলাইশ শিশু ও জেনারেল হাসপাতাল, ফেয়ার হেলথ, হেলথ হোম প্রাইভেট লিমিটেড এবং চট্টেশ্বরী রোডে দেশ মেডিকেল সার্ভিসেস।

দিনব্যাপী এ অভিযানে দুটি হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া আরও দুটি হাসপাতালকে ১০ দিনের সময় বেধে দেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী।

এ বিষয়ে তিনি বলেন, স্বাস্থ্য বিভাগের নির্দেশনায় অবৈধ হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার বন্ধে সারাদেশের ন্যায় চট্টগ্রামেও ফের অভিযান শুরু করেছি।

আজ সোমবার প্রথম দিনে ৬টি হাসপাতালে ঘুরেছি। এরমধ্যে নগরীর চট্টেশ্বরী রোডের দেশ মেডিক্যাল সার্ভিসে গিয়ে দেখা যায়, প্রতিষ্ঠানটি ২০১৫ সালের পর আর লাইসেন্স নবায়ন করেনি।

হাসপাতালে নোংরা পরিবেশ, জরুরি বিভাগ রাখা হয়নি। হাসপাতালে যাও একটি অপারেশন থিয়েটার রয়েছে তাও মানসম্মত নয়।

তাছাড়া এ প্রতিষ্ঠানে কর্মরত নার্সরাও কেউ ডিপ্লোমাধারী নয়। ২০ শয্যার হাসপাতালে রোস্টার অনুযায়ী দুইজন চিকিৎসকের স্থলে একজনকে পাওয়া যায়। এসব অনিয়মের কারণে হাসপাতালটির কার্যক্রম সাময়িকভাবে বন্ধের নির্দেশনা দিয়েছি।

একই দিনের অভিযানে হাসপাতালে মানসম্মত অপারেশন থিয়েটার না রাখাসহ নানান অনিয়ম চোখে পড়ে পাঁচলাইশের ট্রিটমেন্ট চক্ষু হাসপাতালে। তাছাড়া হাসপাতালটি পরিচালনার জন্য অনলাইনে নিবন্ধনে অনুমতির কাগজপত্র দেখাতে না পারায় প্রতিষ্ঠানটিকেও বন্ধ রাখতে বলা হয়েছে।

তাছাড়া হাসপাতাল পরিচালনার কাগজপত্র ঠিক করে নিতে হেলথ হোম প্রাইভেট লিমিটেড ও ফেয়ার হেলথ নামে আরও দুই প্রতিষ্ঠানকে সতর্ক করে ১০ দিনের সময় দেওয়া হয়েছে।

অভিযান চলমান থাকবে বলে জানালেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর