chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

এ ঘটনার সঙ্গে সঙ্গে বাংলাদেশ প্রতিক্রিয়া জানায়। বিষয়টি নিয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গতকাল সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সীমান্তে অবিস্ফোরিত মর্টার শেল পড়ার বিষয়টি দুর্ঘটনা নাকি উদ্দেশ্যপ্রণোদিত, সেটা খতিয়ে দেখা হবে। দুর্ঘটনাবশত হলে মিয়ানমারকে সতর্ক করা হবে।

সেই ঘটনার সূত্র ধরেই আজ মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হলো। মাসুদ বিন মোমেন বলেন, ‘আজ আমরা তাঁকে ডেকেছি। একটি কূটনৈতিক পত্রের মাধ্যমে কড়া প্রতিবাদ জানিয়েছি। এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, সেটা বলেছি। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছি।’

সাম্প্রতিক সময়ে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর হেলিকপ্টার আকাশসীমা লঙ্ঘন করে বাংলাদেশ সীমান্তে প্রবেশ এবং বিস্ফোরিত মর্টারের অংশ পড়ার বিষয়টি ঢাকাকে উদ্বিগ্ন করে তুলেছে। এর প্রতিবাদে গত ২১ আগস্ট সকালে ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মো. মাইনুল কবিরের দপ্তরে তলব করা হয়। নিকট প্রতিবেশী হিসেবে মিয়ানমারের এসব কর্মকাণ্ড যে বন্ধুত্বের নিদর্শন নয়, সেটি রাষ্ট্রদূতকে কড়া ভাষায় জানিয়ে দেওয়া হয়।

বাংলাদেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের এসব কর্মকাণ্ডের কঠোর নিন্দা জানায়। সুপ্রতিবেশী হিসেবে মিয়ানমারের কাছে আরও দায়িত্বশীল আচরণ আশা করে বাংলাদেশ। তলব শেষে রাষ্ট্রদূতের কাছে একটি প্রতিবাদলিপি হস্তান্তর করা হয়।

ইহ/চখ

এই বিভাগের আরও খবর