chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যে সমীকরণের ফাইনালে যাওয়ার সম্ভাবনা বাংলাদেশের

ভারতের কাছে শেষ মুহূর্তে হার। কার্যত শেষ করে দিলো বাংলাদেশের সেমিফাইনালে খেলার আশা। তবে কাগজে-কলমে এখনও বিশ্বকাপ থেকে ছিটকে যায়নি টাইগাররা। এখনও সেমিতে যেতে পারে সাকিব আল হাসানের দল, তবে তার জন্য মিলতে হবে বেশ কয়েকটি কঠিন সমীকরণ।

রোববার (৬ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে জিততেই হবে সাকিবদের। তাহলে ছয় পয়েন্টে পৌঁছাবে বাংলাদেশ। তারপর অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে।

সমীকরণ

যদি আগামী ৩ ও ৬ নভেম্বর পাকিস্তান ও নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে যায়, তখন প্রোটিয়াদের পয়েন্ট থাকবে ৫। বাংলাদেশ যদি ৬ নভেম্বর পাকিস্তানকে হারাতে পারে, তা হলে ৬ পয়েন্ট নিয়ে সেমির টিকিট পেয়ে যাবে সাকিবের দল।

যদি প্রোটিয়ারা একটি অথবা উভয় ম্যাচে জিতে যায়, তখন আগামী ৬ নভেম্বর ভারত-জিম্বাবুয়ে ম্যাচে জিম্বাবুয়ের জয়ের দিকে চেয়ে থাকতে হবে।তখন ভারতের পয়েন্ট থাকবে ৬। বাংলাদেশ যদি ৬ নভেম্বর পাকিস্তানকে বড় রানের ব্যবধানে হারাতে পারে, তা হলে ৬ পয়েন্ট এবং বেশি রানরেট নিয়ে বাংলাদেশ চলে যাবে সেমিফাইনালে। তখন বাদ পড়বে ভারত।

তবে সমীকরণ যাই হোক, আগামী ৬ নভেম্বর বাংলাদেশকে অবশ্যই পাকিস্তানের বিপক্ষে জিততে হবে। শুধু জয় নয়, রানরেটের কথাও সাকিবদের মাথায় রেখে বড় রানের ব্যবধানে জয় পেতে হবে। তবে দক্ষিণ আফ্রিকা যে কোনো ম্যাচে এবং ভারত জিম্বাবুয়ের বিপক্ষে জিতে গেলে কোনো সমীকরণ ছাড়াই সেমিতে যাবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

বর্তমানে ৪ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে রয়েছে ভারত (রানরেট +০.৭৪৬), ৩ ম্যাচ খেলে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকা (রানরেট +২.৭৭২) এবং ৪ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে বাংলাদেশ (রানরেট -১.২৮২)।

 

এই বিভাগের আরও খবর