chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চেক প্রতারণার মামলায় এক ব্যক্তির ৫ মাসের কারাদণ্ড-জরিমানা

নিজস্ব প্রতিবেদক : চেক প্রতারনার মামলায় শেখ দিদারুল ইসলাম চৌধুরী নামে এক ব্যক্তিকে ৫ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং চেকের সমপরিমান ৫ লক্ষ টাকা জরিমানা করেছে আদালত।

আজ সোমবার (৮ আগষ্ট) চট্টগ্রামের ৩য় যুগ্ম মহানগর দায়রা জজ কাজী মিজানুর রহমান এর আদালত এ রায় দেন।

দন্ড প্রাপ্ত দিদারুল ইসলাম চট্টগ্রামের রাউজান থানাধীন পাঁচখাইন গ্রামের ২৭৭ আব্দুল ছোবহান মেম্বার বাড়ীর মরহুম শেখ নুরুল ইসলাম চৌধুরীর ছেলে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, চট্টগ্রাম মহানগরের নবাব সিরাজদৌল্লা রোডস্থ ঐতিহ্যবাহী হাফিজ পার্কের মালিক স্বত্তাধিকারী ও বিশিষ্ট ব্যবসায়ী মোঃ হাফিজুর রহমানের কাছ থেকে ব্যবসায়িক কারণে ১৪ লাখ ২৭ হাজার ২শ ৫০ টাকা নেন শেখ দিদারুল ইসলাম চৌধুরী।

আসামী বাদীর চাহিত মালামাল নির্ধারিত সময়ের মধ্যে দিতে না পারায় বাদীর উক্ত পাওনা টাকা পরিশোধের জন্য দিদারুল তার মালিকানাধীন প্রতিষ্ঠান কর্পোরেট মার্কেটিং কোম্পানী এর নামীয় ব্যাংক হিসাবের বিপরীতে ৫ লক্ষ টাকার একটি চেক প্রদান করেন।

তবে চেকটি ব্যাংকিং নিয়মে বাদীর সংশ্লিষ্ট ব্যাংক হিসাবে উপস্থাপন করলে চেকটি ডিজঅনার হয়ে ফেরত আসে। পরে মো. হাফিজুর রহমান বাদী হয়ে গত ২০২০ সালের ২২ জানুয়ারি আসামীর বিরুদ্ধে আদালতে একটি মামলা দায়ের করেন।

এনআই এ্যাক্ট এর ১৩৮ ধারায় বিজ্ঞ চীফ মেট্টোপলিটন ম্যাজিষ্ট্রেট ২য় আদালতে সি.আর মামলা নং- ২২৮/২০ দায়ের করেন। পরবর্তীতে মামলাটি বিচার নিষ্পত্তির জন্য ৩য় যুগ্ম মহানগর দায়রা জজ আদালতে বদলি হয়ে আসলে তা দায়রা মামলা নং- ১১১৫/২২ হিসেবে রেকর্ড হয়।

৩য় যুগ্ম মহানগর দায়রা জজ আদালত আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বাদীর সাক্ষীর জবানবন্দি গ্রহণ এবং মামলার সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র গ্রহণ করে আসামীর বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতিত ভাবে প্রমাণিত হওয়ায় আজ রায়ের জন্য দিন ধার্য করেন।

আজ রায় ঘোষনার দিনেও আসামী পলাতক ছিলেন। আদালত প্রদত্ত রায়ে উক্ত পলাতক আসামী দিদারুলকে ৫ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং চেকে বর্ণিত ৫ লক্ষ টাকার অর্থদন্ডের রায় দেন।

তথ্যটি নিশ্চিত করে বাদী পক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবি এডভোকেট এ.এম জিয়া হাবীব আহ্সান বলেন, আসামী গ্রেফতারের দিন থেকে রায় কার্যকর হবে।

বাদী পক্ষে মামলা পরিচালনায় জিয়া হাবীব ছাড়াও এডভোকেট এ.এইচ.এম জসিম উদ্দিন, এডভোকেট সাইফুদ্দিন খালেদ, এডভোকেট মোঃ হাসান আলী, এডভোকেট মোঃ বদরুল হাসান, এডভোকেট জিয়া উদ্দিন আরমান প্রমুখ আইনজীবি আদালতে উপস্থিত ছিলেন। তাছাড়া একই মামলা রাষ্ট্রপক্ষে পরিচালনা করেন এ.পি.পি এডভোকেট নাজিমউদ্দিন চৌধুরী।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর