chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আফগানিস্তানে বিবিসি ও ভয়েস অব আমেরিকার সম্প্রচার বন্ধ

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে তিন ভাষায় বিবিসি ও ভয়েস অফ আমেরিকার সম্প্রচার কার্যক্রম বন্ধ হয়ে গেছে বলে অভিযোগ করেছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)।

রবিবার (২৭ মার্চ) বিবিসি জানিয়েছে, তাদের উজবেক, পারসি এবং পাস্তো ভাষার বুলেটিন বন্ধ করে দেয়া হয়েছে। তালেবান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। আফগানিস্তানের মানুষ যখন অনিশ্চয়তা ও সংকটের মধ্যে আছেন, তখন এই সিদ্ধান্ত খুবই উদ্বেগজনক।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের তরফে তারিক কাফালা জানিয়েছেন, ৬০ লাখেরও বেশি আফগান বিবিসি’র স্বাধীন ও পক্ষপাতহীন সাংবাদিকতার গুণগ্রাহী ছিলেন। তারা এখন সেই সাংবাদিকতা থেকে বঞ্চিত হবেন।

বিবিসি’র সঞ্চালক এবং সাংবাদিক ইয়ালদা হাকিম কাফালার একটি বিবৃতি টুইট করেছেন। সেখানে বলা হয়েছে, ”তালেবানকে এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে বলছি। তারা যেন অবিলম্বে আমাদের টিভি পার্টনারদের বিবিসি-র নিউজ বুলেটিন দেখানোর সুযোগ করে দেয়।”

প্রসঙ্গত, ২০২১ সালের অগাস্টে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর বহু সাংবাদিক দেশ ছেড়ে চলে যান। কিন্তু তারপরেও সম্প্রচার বন্ধ করা হয়নি। সম্প্রতি তালেবান মেয়েদের জন্য সেকেন্ডারি স্কুল খোলার সিদ্ধান্ত থেকে পিছিয়ে যায়। তারপরই এই সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নেয়া হলো।

সিশা/চখ

এই বিভাগের আরও খবর