chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শীতলক্ষ্যায় লঞ্চডুবি: তদন্ত কমিটি গঠন

বিভাগীয় ডেস্ক : নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় মালবাহী জাহাজের ধাক্কায় ‘এম এল আফসার উদ্দিন’ নামে একটি যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত নারী-শিশুসহ ৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

এছাড়া এখন পর্যন্ত ১৫-১৭ জন নিখোঁজ রয়েছে এবং ১৫ যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে। ঘটনায় ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। এছাড়া মরদেহ দাফনের জন্য প্রত্যেকের পরিবারকে ২৫ হাজার টাকা অনুদান দেয়া হবে বলেও ঘোষণা দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করে নারায়ণগঞ্জ সদর নৌ থানার ওসি মনিরুজ্জামান জানিয়েছেন, রবিবার দুপুর ২টার দিকে এই দুর্ঘটনা ঘটে। এরপরই নৌ পুলিশ, দমকল বিভাগ ও বিআইডব্লিউটিএ উদ্ধার কার্যক্রম শুরু করেছে।

তিনি জানান, এমএল আফসার উদ্দিন নামের ওই লঞ্চটি অর্ধশত যাত্রী নিয়ে নারায়ণগঞ্জের লঞ্চ টার্মিনাল থেকে মুন্সীগঞ্জের উদ্দেশ্যে রওনা হয়। পথে চর সৈয়দপুর এলাকায় ওই দুর্ঘটনা ঘটে।

উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিস, নৌবাহিনী, বিআইডিব্লিউটিএ, নৌ পুলিশ ও কোস্টগার্ড যৌথভাবে কাজ করছে। আর জাহাজটি উদ্ধার করার জন্য মাওয়া থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ঘটনাস্থলে যাচ্ছে। লঞ্চের অবস্থান জানা গেলেও স্রোতে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে উদ্ধারকারী দল।

আর এ ঘটনায় নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনা নদী থেকে মালবাহী জাহাজসহ চালককে গ্রেফতার করা হয়েছে। জাহাজটির বিরুদ্ধে নৌ আইনে মামলা দায়ের করা হয়েছে।

লঞ্চডুবির ঘটনায় জরুরি প্রয়োজনে যোগাযোগ করার জন্য হটলাইন- ১৬১১৩, টেলিফোন- ০২২২৩৩৫২৩০৬, মোবাইল- ০১৯৫৮-৬৫৮২১৩ নাম্বারের যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে বিআইডব্লিউটিএ।

এর আগে গত বছরের ৮ জুলাই শীতলক্ষ্যা নদীর একই স্থানে এক কার্গো জাহাজের ধাক্কায় একটি যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনা ঘটে। যাতে নারী ও শিশুসহ ৩৪ জনের মৃত্যু হয়।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর