chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইউক্রেনের এক লাখ শরণার্থী নেবে নরওয়ে

ডেস্ক নিউজ:ইউক্রেনে চলমান যুদ্ধে প্রাণ বাঁচাতে প্রতিদিনই দেশ ছেড়ে পালাচ্ছে বহু ইউক্রেনীয়। তাদের প্রধান গন্তব্য প্রতিবেশী দেশগুলো। তবে সুদূর নরওয়েতেও আশ্রয় নিয়েছে বহু ইউক্রেনীয় শরণার্থী। নরওয়ের প্রধানমন্ত্রী জানিয়েছেন, এ বছর ৩০ হাজার ইউক্রেনীয় নরওয়েতে প্রবেশ করবে বলে ধারণা করছেন তিনি। তবে তার দেশ এক লাখ শরণার্থী নিতেও প্রস্তুত। খবর রয়টার্সের।

শুক্রবার (১৮ মার্চ) নরওয়েজিয়ান প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ের দেশটির পার্লামেন্টে জানিয়েছেন, তার দেশ লক্ষাধিক ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দেওয়ার জন্যই প্রস্তুত হচ্ছে।

স্টোয়ের বলেন, আমাদের ৫৪ লাখ জনসংখ্যার দেশে যদি ধারণার চেয়ে বেশি শরণার্থী ঢোকে, তাহলে তাদের স্টেডিয়াম, গুদাম, এমনকি তাঁবুতেও থাকতে হতে পারে। তিনি বলেন, এমন ঘটনা যে ঘটবেই- তা নয়। তবে পরিস্থিতি মোকাবিলায় আমাদের অবশ্যই পরিকল্পনা ও প্রস্তুতি থাকতে হবে।

নরওয়েতে এখন পর্যন্ত দুই হাজারের মতো শরণার্থী ঢুকেছে। সেখানে আরও ৫ হাজার ২৫০ শরণার্থী শিঘ্রই প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) নরওয়েজিয়ান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এসব শরণার্থীর মধ্যে ২ হাজার ৫০০ জন বর্তমানে মলদোভায় রয়েছে, যার মধ্যে ৫৫০ জনের চিকিৎসা প্রয়োজন।

প্রধানমন্ত্রী স্টোয়ের জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে সীমান্ত থাকা দেশ নরওয়ে এ বছর প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতে ৩৫০ কোটি নরওয়েজিয়ান ক্রাউন (৩৯৮ মিলিয়ন মার্কিন ডলার) ব্যয় বাড়ানোরও পরিকল্পনা করছে।

মআ/চখ

 

 

এই বিভাগের আরও খবর