chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পরীর পাহাড়ে ভবন নির্মাণ বন্ধে জেলা প্রশাসনের চিঠি

চট্টলা ডেস্ক : চট্টগ্রামের ঐতিহাসিক পরীর পাহাড় রক্ষায় বিভিন্ন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক। সরকারি খাস জমিতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি গাছ কাটা ও নতুন ভবন নির্মাণ বন্ধে এ চিঠি দেওয়া হয়।

গণমাধ্যমে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে জেলা প্রশাসন জানিয়েছে, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে গত ৫ ফেব্রুয়ারি ভাের রাত হতে সরকারি খাস খতিয়ানভুক্ত জমিতে নির্বিচারে গাছ কাটা এবং প্রচলিত আইন কানুন বিধি বিধান উপেক্ষা করে নতুন ভবন নির্মানের কার্যক্রম শুরু করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও পরীর পাহাড় এলাকায় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি কর্তৃক বৃক্ষকর্তন ও অবৈধভাবে ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ অনভিপ্রেত।

ফলে প্রধানমন্ত্রীর অনুশাসনের ভিত্তিতে চট্টগ্রামের পরীর পাহাড়ে নতুন কোন ভবন নির্মাণ বন্ধে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগ বরাবর চিঠি প্রেরণ করা হয়েছে।

চিঠিতে পরীর পাহাড়ে একুশে ভবন’ নামক নির্মাণাধীন বহুতল ভবনটি অবৈধ ও ঝুঁকিপূর্ণ জানিয়ে (ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ এবং পরিবেশ অধিদপ্তর কর্তৃক চিহ্নিত) ভবনসমূহ অপসারণে আশু ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান জেলা প্রশাসন।

তাছাড়া সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও দপ্তরে সমন্বয়পূর্বক জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের অনুরােধ জানানাে হয়েছে প্রেরিত বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, ১৩০ বছরের ঐতিহ্য সমৃদ্ধ পরীর পাহাড়ে আইনজীবীদের জন্য দু’টি নতুন ভবন নির্মাণ করা নিয়ে মুখোমুখি অবস্থানে যায় চট্টগ্রাম জেলা প্রশাসন ও আইনজীবী সমিতি। জেলা প্রশাসনের পক্ষ থেকে পরীর পাহাড় রক্ষায় গণমাধ্যমে বিজ্ঞাপন প্রকাশ করা হয়।

এ ঘটনায় গত ৮ সেপ্টেম্বর আইনজীবী সমিতি সাধারণ সভা করে। দু’পক্ষের দ্বন্দ্বের মধ্যেই চট্টগ্রাম ওয়াসা, বিদ্যুৎ বিভাগ ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি সহ ১৪টি সেবা সংস্থার কাছে চিঠি দেয় জেলা প্রশাসন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর