chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে জেলা প্রশাসনের অভিযান

চট্টগ্রাম মহানগরের জলাবদ্ধতা নিরসন ও পরিবেশ দূষণবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে মহানগরের ১১ নং ওয়ার্ড এলাকায় নিবার্হী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। 

এসময় রাস্তা ও নালায় ময়লাআবর্জনা ফেলার সময় হাতেনাতে ধরে ১জনকে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর সংশ্লিস্ট ধারায় ১ হাজার টাকা জরিমানা করা হয় এবং উপস্থিত জনসাধারণ ও দোকান মালিকদের নালা নর্দমায় ময়লা আবর্জনা না ফেলার ব্যাপারে সর্তক করে দেয়া হয়।

পরবর্তীতে কয়েকটি নালার পাড়ে সতর্কতামূলক সাইনবোর্ড স্থাপন করা হয় এবং সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরকে দ্রুততম সময়ে নালা ও খালের আবর্জনা অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়াও নিয়মিত বাজার মনিটরিং এর অংশ হিসেবে ফইল্যাতলি বাজারে ট্রেড লাইসেন্সবিহীন দোকান পরিচালনা করায় ০১ টি মুদি দোকানকে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর সংশ্লিষ্ট ধারায় ২ হাজার টাকা এবং ডায়না রেস্তোরাকে লাইসেন্স না থাকায় বাংলাদেশ হোটেল ও রেস্তোরা আইন ২০১৪ এর সংশ্লিষ্ট ধারায় ৫ হাজার টাকা জরিমানা সহ সর্বমোট ৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। পাশাপাশি সব দোকানদারকে লাইসেন্স সংগ্রহ ও নবায়ন করার জন্য পরামর্শ ও সর্তক করে দেয়া হয়।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, নগরীর নালা ও খালে অবাধে পঁচনশীল ও অপঁচনশীল বর্জ্য নিক্ষেপ করার ফলে জলাবদ্ধতা বাড়ছে । এর জন্য জনগণের সচেতন হওয়াও জরুরি।

এরই অংশ হিসেবে আমরা চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা, সতর্কতামূলক ক্যাম্পেইন আয়োজনও ব্যানার স্থাপন করছি। জনস্বার্থে চট্টগ্রাম জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

 

তাসু | চখ

এই বিভাগের আরও খবর