chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পরিবেশ দূষণের দায়ে সীতাকুণ্ডের দুই কারখানা সিলগালা

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের সীতাকুণ্ডের বাড়বকুণ্ড এলাকার পাহাড়ের পাদদেশে জায়গা ভাড়া নিয়ে কারখানা তৈরি করে পরিবেশ দূষণ করছেন এমন খবরে অভিযানে যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহাদাত হোসেন।

অভিযানে গিয়ে দেখা যায়, বাড়বকুন্ডের পাহাড়ে অবৈধভাবে গড়ে তোলা ‘এসএস ইন্ডাষ্ট্রিজ’ নামের কারখানায় টায়ার পুড়িয়ে কালো তেল তৈরি করা হচ্ছে। যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।

তবে অভিযানে ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে কারখানা মালিক ও শ্রমিকরা কৌশলে পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। পরবর্তীতে ম্যাজিস্ট্রেটের নির্দেশে কারখানাটি সিলগালা করা হয়।

তাছাড়া কারখানার জন্য জায়গাটি ভাড়া দেওয়ার অভিযোগে খায়রুল বসর চৌধুরী নামের এক ব্যক্তিকে ২০ হাজার টাকা তাৎক্ষণিক জরিমানা করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহাদাত হোসেন।

আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে এ অভিযান পরিচালিত হয়। একই দিনের পৃথক আরো একটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। উপজেলার ভাটিয়ারি ইউনিয়নের কদম রসুলের লালবেগ এলাকার ‘স্টার লুব’ নামের কারখানায় এ অভিযান পরিচালিত হয়।

এতে দেখা যায় জাহাজ থেকে পুরাতন তেল সংগ্রহ করে তার সাথে কেমিক্যাল মিশিয়ে নকল মবিল তৈরি করা হচ্ছে। যা ব্যবহারে পরিবেশের ক্ষতি হয়। এ কারণে কারখানাটি সীলগালা করে ভ্রাম্যমাণ আদালত।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর