chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে মৃত্যু-শনাক্ত ও সংক্রমণ হার বেড়েছে

জাতীয় ডেস্ক : সারাদেশে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা আগের দিনের তুলনায় বেড়েছে। একই সাথে বেড়েছে শনাক্ত ও সংক্রমণ হার।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছে আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুণ। আগের দিন মারা গেছে ১৯ জন। এ নিয়ে দেশে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৮৭২ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

মৃত্যুর পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনার নতুন সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে।

আগের দিন দেশে ৪ হাজার ৬৯২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘন্টায় বেড়ে হয়েছে ৪ হাজার ৭৪৬। এ নিয়ে দেশে ১৯ লাখ ১৯ হাজার ১০২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

শনাক্তের হার বেড়ে হয়েছে ১৩ দশমিক ৭৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ৫৩ শতাংশ।

আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ১৭৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৪৫৮টি।

এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩০ লাখ ৬৪ হাজার ২৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৭ লাখ ৯২ হাজার ৮৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪২ লাখ ৭২ হাজার ১৫৯টি।

তবে গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কিছুটা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৩ হাজার ২৩৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১১ হাজার ৪১৭ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক শূন্য ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে ২১ জন পুরুষ, বাকি ১৩ জন নারী। এর মধ্যে ২১ জনই মারা গেছেন ঢাকায়, চার জন মারা গেছেন বরিশাল বিভাগে। দুই জন করে মারা গেছেন চট্টগ্রাম, খুলনা, সিলেট ও রংপুর বিভাগে। আর এক জন মারা গেছেন রাজশাহী বিভাগে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর