chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কর্ণফুলীর ওপারে মেট্রোরেল নেওয়ার তাগিদ তথ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: শিল্প ও নগরায়ন বৃদ্ধি পাওয়ায় চট্টগ্রামে নির্মাণ করতে যাওয়া মেট্রোরেল কর্ণফুলী নদীর ওপারে নিয়ে নেওয়ার বিষয়ে তাগিদ দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ডা. হাছান মাহমুদ। তিনি বলেছেন, বর্তমানে চট্টগ্রাম শহরে ১ কোটির বেশি মানুষ বসবাস করছে। আগামী ১০ বছরে এ জনসংখ্যা দ্বিগুন হওয়ার সম্ভাবনা রয়েছে। নদীর ওপারে বঙ্গবন্ধু টানেল হয়ে গেছে, সেখানে প্রচুর শিল্পায়ন হচ্ছে। কীভাবে সেখানে মমেট্রোরেল নিয়ে যায় সেটি বিবেচনা করে পরিকল্পনা করা উচিত।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে মেট্রোরেলের সমীক্ষার সার্ভে সংক্রান্ত মতবিনিময় সভায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী এসব কথা বলেন। চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

ডা. হাছান মাহমুদ বলেন, ২০০৯ সালে সরকার গঠনের সময় প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়ন নিজের হাতে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন। এ  ঘোষণার পর তিনি বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের মধ্যে দিয়ে নিজের কথা রেখেছেন। এখানকার মানুষের দাবি না থাকলেও তিনি উন্নয়নকে বেগবান করতে মেট্রোরেল নির্মাণের তাগিদ দিয়েছেন। দুই বছর আগে এটির কাজ শুরুর কথা থাকলেও সমীক্ষার যাচাইয়ের কারণে আটকে ছিল। সব সরকারি সেবা সংস্থার সাথে সমন্বয় করে এক বছরের মধ্যে সমীক্ষা শেষ করে কাজ শুরুর বিষয়েক সবাইকে এগিয়ে আসতে হবে। আগামী বছরের শুরুর দিকে এটির কাজ শুরু করা গেলে জনগণ এর সুফল ভোগ করতে পারবে।

অনুষ্ঠানে বন্দরের চেয়ারর‌্যাসন রিয়াল এডমিরাল এম শাহজাহান তার বক্তব্যে নদীর ওপারে দ্রুত শিল্পায়ন বেড়ে যাওয়ায় চট্টগ্রামের জনসংখ্যা বৃদ্ধির কথা জানান।

বন্দরের সচিবের প্রসঙ্গ টেনে তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রামে মেট্রোরেলঘোষণার সময় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শিল্প নগরী এবং বঙ্গবন্ধু টালের বিষয়ে জোর কথা বলেছেন। এ বছরের বঙ্গবন্ধু টানেল হয়ে যাচ্ছে।  এটি নির্মিত হলে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) মেট্রোরেল যেতে পারে। সেখানে এখন শাটল ট্রেন চলাচল করছে। নদীর ওপারে কীভাবে মেট্রোরেল নিয়ে যাওয়া যায় সে বিষয় মাথায় রেখে পরিকল্পনা করা উচিত।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে সড়ক  পরিবহন মন্ত্রণালয়ের বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল মালেক, যুগ্মসচিব মাহবুবুর রহমান, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, সিডিএর চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, সাবেক সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, কোরিয়ার সমীক্ষা বাস্তবায়নকারী সংস্থার ফার্স্ট সেক্রেটারি জেং ইউলিসহ বিভিন্ন সরকারি সেবা সংস্থার প্রতিনিধিরা  উপস্থিত ছিলেন।

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর