chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মেক্সিকোতে সন্ত্রাসীদের সংঘাত : নিহত ১৬ জন

ডেস্কনিউজ:মাদক কারবারিদের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এই  দুই পক্ষের সংঘর্ষের পর মেক্সিকোর উত্তরাঞ্চলের জাকাতেকাস রাজ্য থেকে ১৬ জন নিহত হয়েছেন ।  স্থানীয় সময় শনিবার (৫ ফেব্রুয়ারি) দুটি আলাদা এলাকা থেকে মরদেহগুলো উদ্ধার করা হয় বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ( সূত্র: আল-জাজিরা )

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, দেশটির ফ্রেসনিলো পৌর এলাকায় ১০ জনের মরদেহ এবং প্যানফিলো নাটেরা এলাকায় বাকী ৬ জনের মরদেহ পাওয়া যায়।রাষ্ট্রপক্ষের কৌশলী জানান, মরদেহ উদ্ধারের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।সম্প্রতি জাকাতেকাস রাজ্যে সহিংসতার ঘটনা বেড়ে গেছে। যুক্তরাষ্ট্রে মাদক পাচারের অবৈধ পথ রয়েছে এই রাজ্যে।ফলে এ নিয়ে সিনালোয়া এবং জেলিস্কো নিউ জেনারেশন নামে দুটি গ্রুপের মধ্যে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটছে।

উত্তরাঞ্চলে গতবছর  রাজ্যটিতে ঝুলন্ত অবস্থায় বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছিল। সহিংসতা ঠেকাতে দেশটির প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাদর ওই অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠানোর নির্দেশনা দেন।এর আগে গত ৬ জানুয়ারি মেক্সিকোর মধ্যাঞ্চলের জাকাতেকাস রাজ্যে ফেলে যাওয়া একটি গাড়ির ভেতর থেকে ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় আটক হয় দুইজন। গতবছর জুনেও ওই দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের পর ১৮ জনের মরদেহ উদ্ধার হয় রাজ্যটিতে।

দেশটির সরকারি সূত্রে জানা গেছে, ২০২১ সালের প্রথম ১০ মাসে জাকাতেকাস রাজ্যে সহিংসতায় ৯৪৮ জন নিহত হন। তার আগের বছর একই সময়ে নিহত হন ৩৪২ জন। জানা গেছে, ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত মাদক সম্পর্কিত বিভিন্ন সহিংসতায় তিন লাখের বেশি মানুষ নিহত হয়েছে মেক্সিকোতে।

১০ বছরের বেশি সময় ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো ‘মেরিডা ইনিশিয়েটিভ’ নামে কর্মসূচির অধীনে মাদক পাচারের বিরুদ্ধে একসঙ্গে কাজ করছে। এক্ষেত্রে ওয়াশিংটন সামরিক ও প্রযুক্তিগত সহায়তা এবং নিরাপত্তাবিষয়ক প্রশিক্ষণ প্রদান করে মেক্সিকোর নিরাপত্তাবাহিনীকে।

 

মআ/চখ

 

 

 

 

এই বিভাগের আরও খবর