chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনায় আরও ৩৬ মৃত্যু, শনাক্ত ৮,৩৫৯

জাতীয় ডেস্ক : করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। যা আগের দিনের তুলনায় ৬ জন বেশি।

নতুন করে মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ২৫ জন। গণিতের হিসাবে গত ২৪ ঘণ্টায় করোনায় মোট মৃত্যুর এক তৃতীয়াংশ মানুষের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে।

তাছাড়া চট্টগ্রামে ২, রাজশাহীতে ১, খুলনায় ৩, সিলেটে ১, রংপুরে ২ ও ময়মনসিংহে ২ জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৫৬০ জনে।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮ হাজার ৩৫৯ জনের। আগের দিন ছিল ৯ হাজার ৫২ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৫৩ হাজার ১৮৭ জনে।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৩ দশমিক ৮৩ শতাংশ। যা আগের দিন ছিল ২২ দশমিক ৯৫ শতাংশ।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৮টি ল্যাবে ৩৪ হাজার ৭৬৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ হাজার ৭৪টি।

এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৬ লাখ ৮৭ হাজার ৫৮৮টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৫ লাখ ৮৫ হাজার ৩২৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪১ লাখ ২ হাজার ২৬১টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭ হাজার ১৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৯৪ হাজার ৩৯১ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ২১ জন পুরুষ, বাকি ১৫ জন নারী। তাদের মধ্যে ২৭ জন সরকারি ও ৯ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় বরিশালে করোনায় কেউ মারা যাননি।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর