chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ডায়াবেটিস মাপতে স্মার্টওয়াচ আনছে অ্যাপল!

প্রযুক্তি ডেস্ক: বিশ্বব্যাপী জনপ্রিয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। স্মার্টফোনের পাশাপাশি স্মার্টওয়াচের বাজারেও দারুণ জনপ্রিয় অ্যাপল। প্রতিষ্ঠানটির স্মার্টওয়াচ নানা ধরনের ফিচার নিয়ে নতুন রূপে বাজারে আসছে কিছু দিন পরপরই। এবার তাদের নতুন সংযোজন ডায়াবেটিস রোগীদের জন্য। স্যাম্পল না দিয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ মাপা যাবে নতুন এই স্মার্টওয়াচ দিয়ে।

সম্প্রতি এমনই একটি গ্রহণযোগ্য পদ্ধতি নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। ডিজি টাইমস’র বরাতে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম উবারগিজমো। অ্যাপল এমন একটি প্রযুক্তি বের করা নিয়ে কাজ করছে বলে জানায় সংবাদমাধ্যমটি। প্রতিষ্ঠানগুলো রক্তের স্যাম্পল ছাড়াই সেন্সরের মাধ্যমে রক্তে গ্লুকোজের পরিমাণ নির্ণয় করা যাবে।

ধারণা করা হচ্ছে সুঁই ফোটানোবিহীন প্রযুক্তি নিয়ে এ বছরই অ্যাপল ওয়াচ বাজারে আসতে পারে। বিষয়টি গুঞ্জন হলেও এর সম্ভাবনা উড়িয়ে দেওয়ার মতো নয়। অনেকের দাবি, এক বছরের মধ্যে অ্যাপল ওয়াচ এমন প্রযুক্তি নিয়ে আসবে।

তবে অ্যাপল ওয়াচে অনেক হেলথ ফিচার থাকলেও সেগুলো যেমন মেডিক্যাল যন্ত্রপাতির বিকল্প হতে পারেনি, ঠিক তেমনই এই ফিচারটি এলেও সচেতন রোগীর জন্য ডাক্তারের পরামর্শের কোনো বিকল্প নেই।

এমআই/চখ