chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে স্বাধীনতা অর্জনের পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু : চবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক : মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে বিভিন্ন কর্মসূচি উদযাপিত হয়েছে।

আজ শুক্রবার (২৬ মার্চ) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং চবি বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

এরপর বেলা ১১ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় ‘‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী : বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা।

সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বক্তা হিসেবে বক্তব্য উপস্থাপন করেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর বক্তব্যে মহাকালের মহানায়ক স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে শহীদ ত্রিশলক্ষ বীর বাঙালি, শহীদ জাতীয় চারনেতা ও ’৭৫ এর ১৫ আগস্ট বর্বর হায়েনাদের হাতে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যবৃন্দকে বিন¤্র চিত্তে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যার প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন। এ ছাড়া তিনি শহীদ জননী জাহানারা ইমামসহ দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

উপাচার্য বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি হায়েনাদের পরাজিত করে বিশ^ মানচিত্রে বাংলাদেশ নামক জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠা করা বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। আর এ অর্জনে বাঙালীদের ঐক্যবদ্ধ করে সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে যিনি অনুপ্রাণিত করেছেন তিনি হলেন মহাকালের মহানায়ক স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একটি জাতিকে পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে স্বাধীনতা অর্জনের যে পথ তিনি দেখিয়েছেন তা শুধু বাঙালি জাতির জন্য নয়; গোটা বিশ্বের নিপীড়িত-নির্যাতিত মুক্তিকামী মানুষের মুক্তির পথ প্রদর্শক হিসেবে চির ভাস্বর হয়ে থাকবে। মাননীয় উপাচার্য জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্রমুক্ত, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, মানবিক, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার ভিশন ও মিশন সফল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাজ করার আহবান জানান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য-সচিব চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।
মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে কেক কাটেন। এ ছাড়াও কর্মসূচির অংশ হিসেবে ২৬ মার্চ রাত ১২:০১ মিনিটে (২৫ মার্চ দিবাগত রাতে) বিশ্ববিদ্যালয় স্বাধীনতা স্মৃতি স্তম্ভে বিএনসিসি কর্তৃক বিউগল বাজিয়ে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে স্বাগত জানানো হয় এবং প্রত্যুষে বিশ্ববিদ্যালয়ের বনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। 

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর