chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আমরা নিজ ভাষা চর্চা না করে বিদেশী ভাষায় বেশী উৎসাহী: সুজন

ইংরেজি হরফে দাওয়াত কার্ড হীনমন্যতারই শামিল

ডেস্ক নিউজ: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিদায়ী প্রশাসক আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, ভাষার জন্য জীবন উৎসর্গ করা পৃথিবীর ইতিহাসে একটি বিরল ঘটনা। অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি যে আমরা নিজ ভাষা চর্চা না করে বিদেশী ভাষার প্রতি বেশী উৎসাহী হয়ে উঠছি।

এমনকি যে ভাষায় প্রতিদিন কথা বলছি সে ভাষায় দাওয়াত কার্ড না ছাপিয়ে আমরা ইংরেজী ভাষায় দাওয়াত কার্ড ছাপিয়ে বিলি করছি, এটা আমাদের হীনমন্যতারই শামিল।

দেশের প্রাচীনতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম কামিল মাদ্রাসায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আক্ষেপ করে বলেন যে ভাষায় গল্প, কবিতা, উপন্যাস লিখে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার পেয়েছিলেন সে মাতৃভাষা বাংলা কি একটা দাওয়াত কার্ড লিখার ভাষা হতে পারে না?

আমরা কোন ভাষার বিরুদ্ধে নই, পৃথিবীর উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে অবশ্যই আমাদের তরুন প্রজন্মকে বিভিন্ন ভাষার উপর দক্ষতা অর্জন করতে হবে তবে তা কোনভাবেই মাতৃভাষাকে বাদ দিয়ে নয়। জন্মের পর যে ভাষায় মা বলে ডেকে উঠে একজন নবজাতক সে ভাষার চেয়ে দামী আর কোন ভাষা হতে পারে না।

দারুল উলুম কামিল মাদ্রাসার গভর্ণিং বডির সভাপতি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিদায়ী প্রশাসক আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজন আরো বলেন একুশ মানে মাথানত না করা। আজ একুশ এসেছে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে উন্নয়ন ও অগ্রগতির মাধ্যমে জাতি হিসেবে এগিয়ে যাওয়ার শপথ নিতে।

তাই নতুন প্রজন্মকেও একুশের চেতনা সম্পর্কে জানতে হবে, জ্ঞানার্জন করতে হবে। তিনি ঘরে বাহিরে সবাইকে বাংলা ভাষার উপর গুরুত্বারোপ করার সবিনয় অনুরোধ জানান।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এর মাধ্যমে মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ মুহসিন ভূঁইয়ার সভাপতিত্বে এবং মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ আনোয়ার হোসেন এর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকী।

এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আবদুস সালাম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাদ্রাসা গভর্ণিং বডির বিদ্যোৎসাহী সদস্য ড. ফয়সাল কামাল চৌধুরী, ছাত্র প্রতিনিধি রফিকুল ইসলাম প্রমূখ।

মুনাজাত পরিচালনা করেন দারুল উলুম কামিল মাদ্রাসার মুহাদ্দিস হাফেজ মাওলানা আহমদুর রহমান নদভী।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর