chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টোকিওতে আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের বই বিতরণ

জাপানের টোকিওতে শিশুদের মধ্যে বাংলা বই ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। গত ২৪ সেপ্টেম্বর টোকিওর কিতা ক্যু-র আকাবানে বিভিও হলে এ শিক্ষা উপকরণ করে আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ, জাপান শাখা।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও জাপানপ্রবাসী লেখক-সাংবাদিক পি আর প্ল্যাসিড।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন ‘লিটল বাংলাদেশ ইন জাপান’র প্রধান সমন্বয়ক দেলোয়ার হোসেন ডিউ, মাদল সাংস্কৃতিক দলের প্রতিষ্ঠাতা তফসির আহমেদ তুহিন, জালাল আহমেদ, মোহাম্মদ সাজ্জাদুল হক, এমডি জসিম উদ্দিন ও মোখলেসুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে জাপানে জন্ম নেওয়া এবং বসবাসকারী বাংলাদেশি শিশুদের মধ্যে বাংলা বই ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

এসময় বক্তারা জাপানে এত সুন্দর একটি অনুষ্ঠান আয়োজন করার জন্য আয়োজকদের ভূয়সী প্রশংসা করে বলেন, টোকিওতে আগের চেয়ে বাংলাদেশি শিশুর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। তাদের বাংলা অক্ষর পরিচয় করানোর মাধ্যমে বাংলা ভাষা চর্চা করার ব্যবস্থা করে দিতে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠা করা যায় কি না সে বিষয়ে চিন্তাভাবনা করতে সবার প্রতি অনুরোধ জানান তারা।

বক্তাদের এমন সময়োপযোগী প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সংগঠনের সভাপতি পি আর প্ল্যাসিড বলেন, এ মুহূর্তে স্কুল করা না গেলেও প্রতি সপ্তাহে হল ভাড়া করে শিশুদের অক্ষর জ্ঞান দেওয়া ও ভাষা চর্চার ব্যবস্থা করার বিষয়টি সংগঠনের পক্ষ থেকে অবশ্যই বিশেষভাবে বিবেচনা করা হবে।

অনুষ্ঠান উপস্থাপনা করেন পরিষদের সাধারণ সম্পাদক ইয়াগুচি সুমন।

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর