chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মার্কিন নির্বাচন: ট্রাম্প-বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াই

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিকে তাকিয়ে আছে পুরো বিশ্ব। ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। ফলাফলের অপেক্ষায় মুখিয়ে আছেন দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের সমর্থকরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরাসহ অন্যান্য সংবাদমাধ্যমগুলোর মাঠ পর্যায়ের দেয়া তথ্যমতে, এখন পর্যন্ত এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তার ঝুলিতে পড়েছে ২২৪টি ইলেক্টোরাল কলেজ ভোট।

অন্যদিকে, বর্তমান প্রেসিডেন্ট রিপাবলকিক্যান প্রার্থী ট্রাম্প ২১৩টিতে জয় পেয়ে পিছিয়ে রয়েছেন।

প্রাপ্ত ফলাফলে রাজধানী নিউ ইয়র্কসহ ওয়াশিংটন স্টেট, ওরিজন, ক্যালিফোর্নিয়া, ডেলাওয়ার, কলোরাডো, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় এগিয়ে জো বাইডেন।

অন্যদিকে ইন্ডিয়ানা, কেন্টাকি, ওকলাহোমা, টেনিসি ও ওয়েস্ট ভার্জিয়ানা, মিসৌরি, কেনসাস, নেব্রাস্কা, লুইজিয়ানা, উত্তর ও দক্ষিণ ডেকোটায় এগিয়ে ক্ষমতাসীন প্রেসিডেন্ট। ২০১৬ সালের নির্বাচনেও এসব রাজ্যে জয়ী হয়েছিলেন ট্রাম্প।

এ ছাড়া ট্রাম্প জয় পেয়েছেন আরকানসাসসে। ফ্লোরিডায়ও তিনি কিছুটা এগিয়ে রয়েছেন। আর ট্রাম্পকে ছাড়িয়ে ম্যাসাচুসেটস ও নিউ জার্সিতে জয় পেয়েছেন বাইডেন।

এ ছাড়া বাইডেন রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, ইলিনয়েস এবং মেরিল্যান্ডে এগিয়ে আছেন।

এসব রাজ্য অবশ্য বরাবরই ডেমোক্র্যাটদের দখলে থাকে। গত নির্বাচনেও হিলারি ক্লিনটন এগুলোতে জয় পেয়েছিলেন।

এদিকে সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনের তথ্যমতে, ইলেক্টোরাল ভোটের পাশাপাশি জনগণের ভোটেও এগিয়ে আছেন বাইডেন। যেখানে এখন পর্যন্ত বাইডেন শিবিরে ভোট পড়েছে ৬ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৭৬৬টি। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ৩৮ লাখ ১৫ হাজারের বেশি ভোট।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর