chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভুটান থেকে জলবিদ্যুৎ আনার আলোচনা করেছি: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভুটান প্রথম দেশ যারা বাংলাদেশকে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বিজয় দিবসের আগেই আমাদের স্বীকৃতি দিয়েছিল। ভুটান থেকে আমরা জলবিদ্যুৎ আনছি। সে বিষয়টি আলোচনা করেছি। আমরা এরই মধ্যে নেপাল থেকে জলবিদ্যুৎ আনার জন্য চুক্তি স্বাক্ষর করেছি। সেক্ষেত্রে ভারত আমাদের ফ্যাসিলেটেড করেছে। ভুটান থেকে জলবিদ্যুৎ আনার ক্ষেত্রেও ভারত আমাদের ফ্যাসিলেটেড করবে। আমরা আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি।

সোমবার (২৫ মার্চ) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে রাজার সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা কুড়িগ্রামে ভুটানকে একটি ইকোনমিক জোন প্রতিষ্ঠার জন্য জায়গা দিয়েছি। একই সঙ্গে তাদের বিবিআইএন (বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল)-এ তাদের আবার জয়েন করার বিষয়টি আলোচনায় এনেছিলাম। তিনি (রাজা) বিষয়টি গুরুত্বের সঙ্গে শুনেছেন। এয়ার কানেকটিভিটি আরও বাড়ানোর বিষয়ে কথা বলেছি। কারণ সপ্তাহে মাত্র দুটি ফ্লাইট চলাচল করে। ভুটান অত্যন্ত সুন্দর দেশ। আমরা রাজার বিয়ের অনুষ্ঠানেও ছিলাম। গত বছর যখন তিনি বাংলাদেশের উপর দিয়ে অন্য কোনো দেশে যাচ্ছিলেন তখন আমি বিমানবন্দরে তার সঙ্গে সাক্ষাৎ করেছিলাম।

তিনি আরও বলেন, বেশ কয়েকবার আমি ভুটানে গিয়েছি। ভুটান অত্যন্ত সুন্দর দেশ, থিম্পু অত্যন্ত সুন্দর শহর। গেলে মনে হবে এটি ইউরোপের একটি শহর। যে একবার যায় সে বারবার যেতে চায়। সেজন্য আমি কানেকটিভিটি বাড়ানোর বিষয়ে আলোচনা করেছি। মানুষ যাতে সড়ক পথে যেতে পারে, বিবিআইএনের দেশগুলোর নাগরিকরা গাড়ি নিয়ে যেতে পারে, সে নিয়েও আলোচনা করেছি।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর