chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কক্সবাজারের সব দপ্তরের কাজে সমন্বয়ের নির্দেশ গণপূর্তমন্ত্রীর

কক্সবাজার জেলার সকল দপ্তরের কাজে সমন্বয় সাধনের জন্য নির্দেশ দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মালটিপারপাস হলে গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তর ও বিভিন্ন সংস্থার সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত শ্রেষ্ঠতম আকর্ষণীয় পর্যটন স্পট হতে পারতো। প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ, উপযুক্ত ব্যবস্থাপনা ও উন্নয়নের অভাব এবং অপরিকল্পিত স্থাপনা নির্মাণের ফলে কক্সবাজার তার কাঙ্ক্ষিত জৌলুস হারিয়েছে। পরিকল্পিত উন্নয়ন ও দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কক্সবাজারকে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আকর্ষণীয়, পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব। সেজন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক), স্থানীয় পৌরসভা, জেলা প্রশাসনসহ জেলায় কর্মরত সকল দপ্তরের কাজে সমন্বয় প্রয়োজন।

উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজ, প্ল্যানার, সমাজবিজ্ঞানীসহ বিভিন্ন পেশাজীবীদের পরামর্শ গ্রহণের আহ্বান জানিয়ে গণপূর্তমন্ত্রী বলেন, কউকের মাধ্যমে স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদে বাস্তবায়নযোগ্য প্রকল্পের তালিকা করে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত বাস্তবায়নযোগ্য প্রকল্প নিতে হবে।

পরিবেশবান্ধব, আধুনিক ও পর্যটকবান্ধব কক্সবাজার গড়ে তুলতে একটি মাস্টার প্ল্যান প্রণয়ন এবং মাস্টার প্ল্যানে পরিকল্পনাবিদ, পরিবেশবিদ, সমাজবিজ্ঞানী, জীববৈচিত্র্য বিশেষজ্ঞ ও সিভিল সোসাইটিসহ বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণের নির্দেশ দেন মন্ত্রী।

শুধু পরিকল্পিত স্থাপনা ও অবকাঠামো নির্মাণ নয়, মেরিন রিসোর্স ও জীববৈচিত্র্য যেন বজায় থাকে, মাস্টার প্ল্যানে তা নিশ্চিত করতে হবে। সমুদ্রের পানি দূষণরোধে স্থানীয় হোটেল, মোটেল ও রিসোর্টে ইটিপি স্থাপন বাধ্যতামূলক করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। দাপ্তরিক কাজে অহেতুক কালক্ষেপণ না করে নিষ্পত্তিযোগ্য কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি এম এ লতিফ।

কউক চেয়ারম্যান কমডোর (অব.) মোহাম্মদ নূরুল আবছারের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ও গণপূর্ত কক্সবাজার জোন এবং নগর উন্নয়ন অধিদপ্তর, কক্সবাজার এর কর্মকর্তারা নিজ নিজ দপ্তর ও সংস্থার চলমান উন্নয়ন কার্যক্রম ও বিদ্যমান দাপ্তরিক সমস্যাদি সভায় অবহিত করেন।

 

তাসু | চখ

এই বিভাগের আরও খবর