chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হোয়াটসঅ্যাপ স্কেম কল রিসিভ করলেই ব্লেকমেইল

বর্তমানে বহু মানুষই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে। অনেকেই বেশিরভাগ মেসেজ করার জন্য ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে। আপনিও নিশ্চয়ই এই তালিকায় আছেন। কিন্তু আপনি কি জানেন? এই হোয়াটসঅ্যাপই আপনাকে বিপদে ফেলতে পারে। হোয়াটসঅ্যাপে করা আপনার একটা ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিতে পারে। আপনার অ্যাকাউন্টের লক্ষাধিক এবং কোটি টাকা মুহূর্তের মধ্যে শূন্য করে দিতে পারে হ্যাকাররা। দিন দিন প্রযুক্তি আমাদের দৈনন্দিন কাজকে সহজ করে তুলছে ঠিকই। কিন্তু সেই সঙ্গে বেড়ে চলেছে স্ক্যামও। ফলে সেই সব কিছু নিয়ে অনেকবার সতর্ক থাকতে বলেছেন বিশেষজ্ঞরা। স্ক্যামাররা আজকাল হোয়াটসঅ্যাপের মাধ্যমে লোকদের টার্গেট করছে। কিন্তু কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।

কীভাবে স্ক্যাম হচ্ছে?

অনেক সময় হোয়াটসঅ্যাপে একটি অজানা নম্বর থেকে ভিডিয়ো কল আসে। অনেকে তা রিসিভও করে নেয়। কিন্তু সেই নম্বরটিই আপনার সব কিছু শেষ করে দিতে পারে। আপনার একটি মাত্র ভুলে ফাঁকা হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। একটি অজানা নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কল ধরার আগে আপনার সব কিছু ভাল করে যাচাই করা উচিত।

ভিডিয়ো কলে কী হয়?

যদি কোনও অজানা নম্বর থেকে বারবার কল আসে, তবে এই ফোন নম্বরটি হোয়াটসঅ্যাপে ব্লক করা উচিত। অনেক সময় ভিডিয়ো কল চলাকালীন কলের ওপারে থাকা ব্যক্তি নিজেই অশ্লীল কাজ করে এবং স্ক্রীনের ভিডিয়ো রেকর্ড করে, যাতে আপনার ছবিও তাতে দেখা যায়। পরে আপনাকে সেই সেই ভিডিয়ো রেকর্ড বা স্ক্রিনশট দিয়ে ব্ল্যাকমেইল করে। এরকম ক্ষেত্রে, আপনার অবিলম্বে সাইবার সেলের কাছে অভিযোগ দায়ের করা উচিত।

এই ধরনের স্ক্যাম থেকে কীভাবে বাঁচবেন?

  1. হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময়, একটি জিনিস মনে রাখবেন যে, কোনও অজানা ব্যক্তির সঙ্গে আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না।
  2. হোয়াটসঅ্যাপে আপনার ব্যাঙ্কিং ডেটা অন্য কারও সঙ্গে ভুলেও শেয়ার করবে না।
  3. স্ক্যামাররা আগামী দিনে নতুন নতুন উপায় খুঁজতে বের করবে। তবে মনে রাখবেন, আপনি যাকে চেনেন না, তাকে কখনও কোনও ব্যক্তিগত তথ্য দেবেন না।
  4. প্রয়োজনে খুব সাবধানে হোয়াটসঅ্যাপ ব্যবহার করুন।

 

 

চখ/জুইম

এই বিভাগের আরও খবর