chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২ মাস এর জন্য নিষিদ্ধ করা হল মাছ ধরা

ইলিশের উৎপাদন বাড়াতে আজ মধ্যরাত থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে বলে জানিয়েছেন সরকার।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা থেকে ইলিশের জাটকাসহ সব ধরনের মাছ ধরা নিষেধ করা হয়েছে। ইলিশ সম্পদ বাড়াতে সরকার জাটকা নিধন রোধে ২০০৬ সাল থেকে দেশের অভয়াশ্রমগুলোয় নিষেধাজ্ঞা কার্যক্রম শুরু করে।

নদীর অভয়াশ্রম এলাকা চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার এলাকা এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে। এই নির্দিষ্ট সময়ে মাছ ধরা, পরিবহন, বিক্রি ও মজুত সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।

চাঁদপুর নৌ পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মো. কামরুজ্জামান জানান, জাটকা নিধন বন্ধে নৌ পুলিশের পক্ষ থেকে সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার মার্চ-এপ্রিল দুইমাস জাটকা রক্ষায় পুলিশ সার্বক্ষনিক কাজ করবে। কেউ নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামলে কঠোর হাতে দমন করা হবে।

চাঁদপুর জেলার মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, অভায়শ্রম এলাকায় সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন। এবার বিজিএফ এর চাল অনেক আগে আশায় জেলেদের মাঝে ইতোমধ্যে ২ মাসের চাল বিতরণ করা হয়েছে। বাকি ২ মাসের চালও দেয়া হবে। জেলে ও জনপ্রতিনিধিদের সহায়তার আহ্বান জানান এই মৎস্য কর্মকর্তা।

এ কার্যক্রমের অংশ হিসেবে এবারও চাঁদপুরের পদ্মা-মেঘনায় মার্চ থেকে এপ্রিল এই দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সরকারি এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন চাঁদপুরের ৪৪ হাজার ৩৫ জন জেলে নিবন্ধিত জেলে। নিবন্ধিত এ জেলেরা নিষেধাজ্ঞা চলাকালে সরকারি সহায়তা হিসেবে ৪ মাস ৪০ কেজি করে চাল দেয়া হবে। ইতোমধ্যে চাল দেয়া শুরু হয়েছে। আর কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে মৎস্য আইন অনুযায়ী শাস্তি পাবেন। নিষেধাজ্ঞাকালে এসব এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানসহ সার্বক্ষণিক নজরদারির ব্যবস্থা থাকবে।

এইদিকে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা থাকায় ইতোমধ্যে নৌকাসহ মাছ ধরার সরঞ্জামাদী তীরে উঠিয়েছে জেলেরা। এইসময় জেলারা জাল আর নৌকা মেরামতে ব্যাস্ত সময় কাটিয়ে থাকেন।

জেলেদের দাবি, এ দুমাস যাতে তাদের কাছ থেকে কিস্তির টাকা না নেওয়া হয়। একই সঙ্গে সরকারিভাবে সহায়তার পাশাপাশি আর্থিক সহসয়তা ও বিকল্প কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার দাবি জানিয়েছে জেলেরা।

চাঁদপুর জেলার মৎস্য কর্মকর্তা জানান, চাঁদপুরে নিষেধাজ্ঞা সময়ে সরকারের আদেশ অমান্য করে মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হবে।

 

মোহভ/চখ

এই বিভাগের আরও খবর