chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দীর্ঘ বিরতির অবসান, এইচএসসি পরীক্ষা শুরু কাল

চট্টলা ডেস্ক: কোভিড মহামারী পরিস্থিতিতে দীর্ঘ বিরতির পর বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) পরীক্ষায় বসতে যাচ্ছেন উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার্থীরা।

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন।

পূর্বঘোষণা অনুযায়ী, গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে (দেড় ঘণ্টায়) অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। সংশ্লিষ্ট সবাইকে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার কক্ষে বসতে হবে। বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

আন্ত:শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, পরীক্ষা গ্রহণের জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করার জন্য ডিএমপির কমিশনার মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত কিছু নিষেধাজ্ঞা জারির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

নিষেধাজ্ঞায় রয়েছে, পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আদেশ আগামীকাল থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে পরীক্ষা চলাকালীন পর্যন্ত বলবৎ থাকবে।

এমকে/চখ

এই বিভাগের আরও খবর