chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতে নিষিদ্ধ ক্যান্সার সৃষ্টিকারী হাওয়াই মিঠাই

মুখে দিলেই গলে যায়, স্বাদে চোখ বন্ধ হয়ে আসে- এমনই এক খাবারের নাম হাওয়াই মিঠাই। শৈশবের দিনগুলোকে আরও রঙিন করে তোলা হাওয়াই মিঠাই খেলে কি ক্যানসার হয়? তবে ভারতের তামিলনাড়ু রাজ্যে সরকারিভাবে নিষিদ্ধ হয়েছে এ খাবার। সারা বিশ্বেই শিশুদের কাছে ভীষণ জনপ্রিয় তুলোর মতো মোলায়েম এই খাবারকে ভারতে ‘বুড়ি-কা-বাল (বৃদ্ধ নারীর চুল)’ নামে ডাকা হয় বলে জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গত সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিলনাড়ু প্রদেশে হাওয়াই মিঠাইয়ের বিভিন্ন নমুনা পরীক্ষা করে ক্যানসারের উপাদান পাওয়া যায়। এরপরই সেখানে হাওয়াই মিঠাই বেচাকেনা নিষিদ্ধ করে রাজ্য সরকার। চিনি দিয়ে তৈরি এ খাবারটিতে ক্যানসারের ঝুঁকি রয়েছে বলে এ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তামিলনাড়ুর এমন সিদ্ধান্তের পর নড়েচড়ে বসেছে প্রতিবেশী রাজ্য অন্ধ্র প্রদেশ ও কেন্দ্রশাসিত রাজ্য দিল্লিও।

তামিলনাড়ুর চেন্নাই শহরের ফুড সেফটি অফিসার পি সতীশ কুমার ভারতীয় সংবাদপত্র কে জানান, হাওয়াই মিঠাইয়ে থাকা রাসায়নিকগুলো ক্যানসার তৈরির সঙ্গে সঙ্গে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গেরও ক্ষতি করতে পারে। ভারতে হাওয়াই মিঠাইগুলো বিভিন্ন বিক্রেতা নিজ উদ্যোগে তৈরি করেন। তাদের কারোরই এ খাবার তৈরির অনুমোদিত কারখানা নেই।

তিনি বলেন,হাওয়াই মিঠাইকে ঝলমলে গোলাপি করতে রোডামাইন-বি ব্যবহার করা হয়। এটি মূলত কাপড়, প্রসাধনী এবং কালির রঙ হিসেবে ব্যবহৃত হয়।

গবেষণায় দেখা গেছে, রোডামাইন-বি ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং খাবারের রঙ হিসেবে এই রাসায়নিকের ব্যবহারকে ইউরোপ ও ক্যালিফোর্নিয়ায় নিষিদ্ধ করা হয়েছে।
তামিল নাড়ুর স্বাস্থ্যমন্ত্রী এমএ সুব্রামানিয়ান বলেছেন, রোডামিন-বি কোনো খাবারের প্যাকেজিং, রপ্তানি, বিক্রি করা, বা রোডামিন-বি যুক্ত খাবার বিয়ে অথবা অন্যান্য অনুষ্ঠানে সরবরাহ করা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, ২০০৬ এর আওতায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

এদিকে, ইন্ডিয়ান এক্সপ্রেস চলতি সপ্তাহে জানিয়েছে, ভারতের রাজধানী দিল্লির ফুড সেফটি কর্মকর্তারাও হাওয়াই মিঠাই নিষিদ্ধ করার জন্য জোর দিয়েছেন।

রোডামিন-বি মানবদেহে প্রবেশ করলে ক্যানসারের ঝুকি বাড়তে পারে। বিষয়টি মাথায় রেখে এরই মধ্যে খাবারের রঙ হিসেবে এই উপাদানের ব্যবহার নিষিদ্ধ করেছে ইউরোপের দেশগুলো ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য।

 

মোহভ/চখ

এই বিভাগের আরও খবর