chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টেকনাফে এক জালে আটকা পড়েছে লাখ টাকার মাছ  

কক্সবাজারের টেকনাফ সাবরাং টুরিজমপার্ক উপকূলের এক জেলের জালে আটকা পড়েছে ৮ লাখ টাকার ছোট-বড় বিভিন্ন রকমের প্রচুর মাছ। আটকা পড়া মাছের পরিমাণ আনুমানিক ৪শ কেজি।

আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে টেকনাফ সাবরাং টুরিজমপার্ক সংলগ্ন সমুদ্র সৈকত এলাকায় আট লাখ টাকার মাছ ধরা পড়েছে।

এসব মাছ ধরা পড়ে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ উত্তর পাড়া এলাকার নুরুল হকের জালে। এ সব মাছ দেখার জন্য স্থানীয় লোকজন ভিড় করছেন।

জানা যায়, জেলেদের জালে ছোট পোয়া, ফাইস্যা, বড় ফাইস্যা, মলা, ছুরি, বাটাসহ বিভিন্ন প্রজাতির ছোট-বড় প্রায় ৪শত মণ মাছ আটকা পড়ছে। জেলেরা মাছ তোলার সঙ্গে সঙ্গে এসব মাছ বিক্রি করছেন পাইকারি ক্রেতাদের কাছে। পাইকারি ক্রেতারা কিছু মাছ বাজারে তুললেও বাকিটুকু পাঠিয়ে দিচ্ছেন শুটকিরমহালে।

জালের মাঝি এবাদুল্লাহ প্রকাশ বদয়া জানান, একটানে তাঁর জালে আট লাখ টাকার মাছ উঠেছে। গত বছর এই সময়েও কয়েক লাখ টাকার মাছ পেয়েছিলেন। অন্যান্য বছরের চেয়ে হঠাৎ এ বছর জালে প্রচুর পরিমাণে মাছ ধরা পড়ছে। প্রতিদিন প্রচুর পরিমাণে মাছ ধরা পড়ায় স্থানীয় জেলেরা খুব আনন্দে দিন কাটাচ্ছেন।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে সামুদ্রিক মাছ ও ইলিশের প্রজনন বাড়াতে ২০১৯ সাল থেকে (৬৫ দিন) মাছ ধরা ও বিপণনে নিষেধাজ্ঞা জারি করে সরকার। মাছ ধরা বন্ধ থাকার কারণে বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন ও আকৃতি বেড়েছে অনেক গুণ। এর সুফল হিসেবে শাহপরীর দ্বীপ উপকূলের জেলেদের জালে বড় ও ছোট প্রজাতির প্রচুর পরিমাণের মাছ ধরা পড়ছে।

জেলে পরিবারে এখন খুশির আমেজ বইছে। এসব মাছ বিক্রির টাকায় জেলেরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন, দূর হচ্ছে জেলেপল্লীর অভাব-অনটন। অবশ্যই এটা আনন্দের সংবাদ।

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর