chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে বেড়েছে কুকুরের উপদ্রব, হঠাৎ আক্রমণে আতঙ্কে জনগণ

চট্টগ্রামে হঠাৎ করে কুকুরের উপদ্রব বেড়েছে। বিশেষ করে রাতের বেলায় কুকুরের কারণে লোকজন রাস্তায় বের হলেই ভোগান্তির মুখে পড়তে হচ্ছে হর হামেশাই।প্রতিদিন কুকুরে আক্রান্ত রোগী ভিড় করছেন উপজেলা স্বাস্থ্য  কমপ্লেক্সেসহ  চট্টগ্রামে  মেডিক্যাল হাসপাতালে।

উপদ্রব এমন পর্যায়ে পৌঁছেছে যে, প্রতিদিনই ২ থেকে ৩ জন পর্যন্ত কুকুরে কামড়ে আক্রান্ত রোগী আসছে চিকিৎসা নিয়েছন। চলতি জানুয়ারী মাসে থেকে এই পযন্ত  কুকুরের কামড়ে আক্রান্ত হয়ে ৪০ জন চিকিৎসা নিয়েছেন। আইনি বাধ্যবাধকতায় কুকুর নিধন করতে না পারা এবং সময়মতো টিকার আওতায় না আনার কারণে আক্রান্ত ব্যক্তিদের জলাতঙ্ক রোগের আতঙ্ক ভর করছে। তাই তাড়াতাড়ি চিকিৎসকের শরণাপন্ন হচ্ছেন তারা।

রবিবার (৪ ফেব্রুয়ারি) বিকেল পযন্ত  আনোয়ারায় কুকুরের কামড়ে পারকি সমুদ্র সৈকতের পর্যটকসহ এলাকার অন্তত ২৫ জন আহত হয়েছেন।এছাড়া নগরীর চান্দগায়ে ১ শিশুলে কামড়ে আহতে ঘটনা পাওয়া গেছে ।

চট্টগ্রামে মেডিক্যাল  হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা জানান, দিনে গড়ে ৫ থেকে ১০ জন কুকুরে আক্রান্ত রোগী আসে। হাসপাতালের জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক বলেন, ইদানীং রোগী বেশি আসছে। অনেক সময় ৮-১০ জন রোগীও আসে। বেশিরভাগ রোগীই পৌর এলাকার বাসিন্দা।

সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, পারকি সমুদ্র সৈকতে এলাকায় একদিনে ২৫ জনকে কামড়ে দেয় ৪-৫টি কুকুরের একটি দল। মারাত্মক আহত অবস্থায় তাদেরকে হাসপাতালে নেওয়া হয়। এছাড়া  বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছে কুকুর। অধিকাংশের শরীরে লোম নেই। শরীরের বিভিন্ন অংশে ক্ষত রয়েছে।

চান্দগাঁয়ে এলাকায় ঘটনার প্রত্যক্ষদর্শী মো. জুয়েল নামে স্থানীয় একজন বলেন  , গত সপ্তাহের শেষের দিকে আমাদের এলাকায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত একদিনে অন্তত ৪ জনকে কুকুরের একটি দল কামড়ে দিয়েছে। এদের মধ্যে ৭-৮ বছরের বেশ কয়েকজন শিশু ছিল। যাদের নাকে ও মুখে কামড়ে দিয়েছে কুকুরের দল।

জুইম/চখ

এই বিভাগের আরও খবর