chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আবহাওয়ার পরিবর্তন হলেই খেতে হবে যেসব খাবার

প্রকৃতির পরিবর্তনের নিয়মে দেশে বইছে শীতের আমেজ। তীব্র শীতের মাস জানুয়ারিতে তাই অনেকেই পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে নিজেকে খাপ খাওয়াতে পারেন না। তাই এ সময় ডায়েটে রাখতে হবে বিশেষ কিছু খাবার, এমনটাই বলছেন পুষ্টি বিশেষজ্ঞরা।

ঋতু পরিবর্তনের এ সময় বেড়ে যায় বুকব্যথা, মাথাব্যথা, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, পিঠ ও ঘাড়ে ব্যথার মতো সমস্যাগুলো। এসব সমস্যা থেকে দূরে থাকতে অবশ্যই কিছু খাবারকে সঙ্গী করে নিতে হবে। না হলে ঘটতে পারে বিপত্তি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে জানা যায়, পরিবর্তিত এ আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে দুধ, বাদাম, ঘি, মধুর মতো ডায়েট লিস্টে নির্দিষ্ট কিছু খাবার রাখা যেতে পারে, যার মাধ্যমে সহজেই এড়িয়ে চলা যাবে ঋতু পরিবর্তনের সব প্রতিকূলতা।

এ ছাড়া এ সময় বাজারে পাওয়া যাচ্ছে  মিষ্টি আলু। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে মিষ্টি আলু এ সময় ভালো কাজে আসে। কারণ, এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। আর এ ফাইবার শরীরের কোষ্ঠকাঠিন্য দূর করতে দারুণ কার্যকরী।

এ সময়  বিভিন্ন ধরনের রিচ ফুড, যেমন: পোলাও, কোর্মা, বিরিয়ানির মতো খাবার না খেয়ে চা, কফি বা স্যুপ খাওয়ার অভ্যাস গড়ে তোলা বুদ্ধিমানের কাজ হবে।

কেননা, রিচ ফুডগুলো শরীরের ক্ষতি করে। আর পরিবর্তিত আবহাওয়ায় এমন খাবার এড়িয়ে যাওয়াই ভালো। এ ছাড়া ডিম, গুড়, খেজুরের মতো পুষ্টিগুণ সমৃদ্ধ আরও কিছু খাবার এ সময়টায় খেতে পারেন।

মসলাজাতীয় কিছু খাবার শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলে। এর মধ্যে রয়েছে আদা, জিরা, গোলমরিচ, দারুচিনি, রসুন ইত্যাদি।

আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়েছে, ঋতু পরিবর্তনের সময় যেসব রোগ হয় তা জয় করতে তুলসীর বিকল্প নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিভাইরাল প্রপার্টিজ, যা শরীরকে প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধী করে তোলে। সেইসঙ্গে শরীরকে রাখে সুস্থ ও কর্মক্ষম। তাই ঋতু পরিবর্তনের এ সময়টায় এসব খাবারকে প্রাধান্য দিন।

 

মআ/চখ

এই বিভাগের আরও খবর