chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২০২৪ সালেই হেয়ার ইমপ্লান্ট-রোবটটি সার্জারি শুরুর ঘোষণা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ২০২৪ সালের মধ্যেই অত্যাধুনিক হেয়ার ইমপ্লান্ট ও রোবটটি সার্জারি চিকিৎসা কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিশ্ব এখন চিকিৎসাসেবা প্রযুক্তিতে অনেক দূর এগিয়ে গেছে। আমরাও সমানতালে তাদের সঙ্গে এগিয়ে যেতে চাই।

সোমবার (১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বিএমটি ইউনিটে বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন অ্যান্ড স্টেম সেল থেরাপি সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ইতিমধ্যে আমরা লিভার ট্রান্সপ্লান্ট শুরু করেছি। ক্যাডাভারিক ট্রান্সপ্লান্ট কার্যক্রমও আমরা চালিয়ে যাচ্ছি। চারমাসে আমাদের সুপার স্পেশালাইজড হাসপাতালে ১৭টি কিডনি প্রতিস্থাপন সম্পন্ন করেছি। এ বছরে আমরা হেয়ার ইমপ্লান্ট ও রোবটটি সার্জারিও শুরু করব।

তিনি বলেন, একটা সময়ে ধারণা করা হতো ‘ব্লাড ক্যান্সার মানেই নো অ্যান্সার’। এখন সময় পরিবর্তন হয়েছে। দেশেই এখন ক্যান্সারসহ বিভিন্ন ধরনের জটিল রোগের চিকিৎসা হচ্ছে। তবে এখনও ব্লাড ক্যান্সারের চিকিৎসা নিতে লাখ লাখ টাকা খরচ করে রোগীরা দেশের বাইরে চলে যায়। আমরা হেমাটোলজি বিভাগের উদ্যোগে পৃথক একটি বিএমটি ইউনিট স্থাপন করেছি, আশা করছি এখন দেশেই স্বল্প খরচের রোগীরা সেবা নিতে পারবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা বোনমেরো ট্রান্সপ্ল্যান্ট শুরু করেছি, এখন এ কার্যক্রমটি আমাদের পুরোদমে চালিয়ে নিতে হবে। কোনোভাবেই যেন বন্ধ না হয়।

তিনি আরও বলেন, আমাদের আগে দেশে বেশ কিছু লিভার ট্রান্সপ্লান্ট হয়েছে, কিন্তু তাদের অধিকাংশ রোগীই পরবর্তীতে মারা গেছে। কিন্তু আমাদের এখানে যারা করেছে, তারা এখনও ভালো আছে। আমরা ক্যাডাভারিক ট্রান্সপ্লান্ট করেছি, একটি ব্যক্তির মাধ্যমে চারটি মানুষ বেঁচে আছে। যিনি আমাদের অঙ্গ দান করেছেন, আমি মনে করি চারজনের মধ্যেই তিনি বেঁচে আছেন।

উপাচার্য বলেন, ব্রেন ডেথের রোগীদের মূলত আমরা আর্টিফিশিয়াল ভেন্টিলেশনে রাখি। আর্টিফিশিয়াল ভেন্টিলেশন খুলে নিলেই তারা মারা যায়। আমরা তাদের কিডনি, হার্টসহ অঙ্গগুলো অন্যরোগীদের দিতে পারি। এতে করে আরও অনেকের জীবন বাঁচানো সম্ভব হয়।

তিনি আরও বলেন, গত চারমাসে সুপার স্পেশালাইজড হাসপাতালে ১৭টি কিডনি প্রতিস্থাপন হয়েছে। প্রতিটি কিডনি প্রতিস্থাপনে তিন লাখ টাকা খরচ হয়েছে, কিন্তু ভারতে কি কিডনি প্রতিস্থাপন করতে গেলে অন্তত ৪০ লাখ টাকা খরচ হয়। আমরা বোনমেরো ট্রান্সপ্লান্ট করতে পারি ৩ থেকে ৫ লাখ টাকায়, যা ভারতে খরচ হয় ২০ লাখ টাকা। যদিও দেশেই অনেকে বোনমেরো ট্রান্সপ্লান্ট ১০ লাখে করে।

আমরা যদি উন্নত চিকিৎসা সেবার মাধ্যমে বিভিন্ন দেশের চিকিৎসা নিতে যাওয়া রোগীদের আটকাতে পারি, তাহলে প্রতিবছর অসংখ্য পরিমাণ টাকা দেশেই থেকে যাবে। আমরা হিসাব করে দেখেছি, যদি চিকিৎসার মাধ্যমে বিভিন্ন দেশে চলে যাওয়া টাকাগুলো দেশে রাখতে পারি, তাহলে আমরা সেই টাকা দিয়েই আরেকটি পদ্মাসেতু করতে পারব।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা সেবায় আমরা এগিয়ে যাচ্ছি, আমরা আগামী দিনে আরো এগিয়ে যেতে পারবো যদি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে আরও প্রধানমন্ত্রী করতে পারি। তবেই আমরা দেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকতে পারব। এজন্য আগামী ৭ জানুয়ারি সবাইকে ভোট কেন্দ্রে যেতে হবে এবং শেখ হাসিনাকে ভোট দিতে হবে। আমাদেরকে মনে রাখতে হবে, শেখ হাসিনার বিকল্প একমাত্র শেখ হাসিনাই।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সালাহউদ্দিন শাহ্। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মনিরুজ্জামান, অধ্যাপক ডা. সাইফুউদ্দিন আহমেদসহ আরও অনেকে। অনুষ্ঠান সঞ্চালনা করেন হেমাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. গুলজার হোসেন উজ্জ্বল।

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর