chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে প্রশাসনের তোড়জোড়ে কমেছে পেঁয়াজের দাম

টানা অভিযানের চট্টগ্রামে  কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। দুইদিনের ব্যবধানে ভোগ্যপণ্যের দেশের অন্যতম বৃহত্তম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কেজিপ্রতি প্রায় ১০০ টাকা কমেছে।

আজ মঙ্গলবার (১২ নভেম্বর) খাতুনগঞ্জের পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০ থেকে ১৪০ টাকা দরে। অথচ গত শনিবারও (৯ ডিসেম্বর) প্রতি কেজিতে পেঁয়াজ বিক্রি হয়েছিল ২০০ থেকে ২৫০ টাকায়।

সম্প্রতি, ভারত থেকে আমদানি বন্ধের ঘোষণায় হঠাৎ করে দেশের বাজারে অস্থির হয়ে ওঠে পেঁয়াজের দাম। সরবরাহ ও মজুত স্বাভাবিক থাকলেও হঠাৎ অসাধু সিন্ডিকেটের কারণে পেঁয়াজের দাম একদিনের ব্যবধানে ১০০ থেকে ১৫০ টাকা বেড়ে যায়। পরে পেঁয়াজের দামের লাগাম টানতে সরকারের ঊর্ধ্বতন মহল নড়েচড়ে বসে। দেশজুড়ে অভিযানে নামে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদপ্তর। সেই ধারাবাহিকতায় খাতুনগঞ্জে অভিযান পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

মহানগরীতে এখন পযনত  সর্বমোট ১৬ টি মামলায় ৬৪ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাইকারি বাজারের পাশাপাশি খুচরা বাজারেও মনিটরিং করা হচ্ছে।১৫ টি উপজেলা ও মহানগরে ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট বাজার মনিটরিংসহ মোবাইল কোর্ট পরিচালনা করেছেন। দাম নিয়ন্ত্রনে না আসা প্রর্যন্ত মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।

চখ/জুঈম

এই বিভাগের আরও খবর