chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া সকল ট্রেনের সময় পরিবর্তন

চট্টগ্রাম থেকে কখন ছাড়বে কোন ট্রেন

চট্টগ্রাম থেকে প্রতিদিন ১০টি আন্তনগর ট্রেন চলাচল করে। এর মধ্যে ৬টি ট্রেন যায় ঢাকায়। এসব ট্রেনের মধ্যে বিরতিহীন সোনার বাংলা, সুবর্ণ এক্সপ্রেস নিয়ে যাত্রীদের আগ্রহ বেশি। এই দুটি ট্রেনে করে যাতায়াতে এখন সময় সাশ্রয় হবে ১৫ থেকে ২৫ মিনিট।  

সুবর্ণ এক্সপ্রেস এখন সকাল ৭টায় চট্টগ্রাম স্টেশন ছাড়লেও নতুন সূচিতে ছাড়বে সকাল সাড়ে ৭টায়। ঢাকা-চট্টগ্রাম যাতায়াতে সময় লাগত ৫ ঘণ্টা ২০ মিনিট। এখন লাগবে ৪ ঘণ্টা ৫৫ মিনিট।

ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ছাড়ে বিকেল ৫টায়। নতুন সময় সূচি অনুযায়ী ছাড়বে পৌনে ৫টায়। এতে গন্তব্যে পৌঁছা যাবে ৪ ঘণ্টা ৫৫ মিনিটেই। বর্তমানে লাগছে ৫ ঘণ্টা ১০ মিনিট।

ঢাকাগামী মহানগর গোধূলী আগের মতোই ছাড়বে বেলা ৩টায় এবং মহানগর এক্সপ্রেস ছাড়বে দুপুর সাড়ে ১২টায়।

চট্টলা এক্সপ্রেস বর্তমানে সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এটি পৌঁছায় বেলা ৩টা ৫০ মিনিটে৷ নতুন সময় অনুযায়ী, এই ট্রেন চট্টগ্রাম স্টেশন ছাড়বে সকাল ৬টায়। ঢাকায় পৌঁছাবে দুপুর ১২টা ১০ মিনিটে।

আর তূর্ণা এক্সপ্রেস এখন রাত ১১টায় ছাড়লেও নতুন সময়সূচি অনুযায়ী ছাড়বে রাত সাড়ে ১১টায়। তবে আধা ঘণ্টা দেরিতে ছাড়লেও পৌঁছাবে আগের মতো ভোর সোয়া ৫টায়।

এদিকে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেসে করে যাওয়া যাবে ৮ ঘণ্টা ৪০ মিনিটে। যেখানে এখন লাগে ৯ ঘণ্টা। এই ট্রেন এখন সকাল ৯টায় চট্টগ্রাম স্টেশন ছাড়ে, নতুন সূচিতে ছাড়বে ৭টা ৫০ মিনিটে। পাহাড়িকা এক্সপ্রেস সিলেট থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে সকাল সাড়ে ১০টায়। আরেকটি ট্রেন উদয়ন এক্সপ্রেস আগের মতোই রাত পৌনে ১০টায় ছাড়বে। তবে গন্তব্যে পৌঁছাতে সময় কম লাগবে ১৫ মিনিট।

চাঁদপুরগামী মেঘনা এক্সপ্রেস বিকেল সোয়া ৫টায় ছাড়লেও নতুন সূচিতে ছাড়বে সন্ধ্যা ৬টায়। সময় লাগবে ৪ ঘণ্টা। চাঁদপুর থেকে মেঘনা ছাড়বে ভোর ৫টায়।

ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস নতুন সূচি অনুযায়ী চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাবে সকাল সোয়া ৯টায়। আগের সময়সূচিতে ছিল সকাল ৭টা ২০ মিনিট। আর ময়মনসিংহ থেকে বিজয় এক্সপ্রেস চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে রাত ৮টা ১০ মিনিটে।

রেলওয়ের কর্মকর্তারা বলছেন, ঢাকা-চট্টগ্রামের একটি অংশ এক লেন থেকে দুই লেনে উন্নীত করা হয়েছে। আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার অংশে আগে একটি রেললাইন ছিল। এখন তা দুই লেন করা হয়েছে। এর মধ্য দিয়ে ঢাকা-চট্টগ্রাম রুটের প্রায় সব অংশ দুই লেন হয়েছে। এ ছাড়া নতুন ইঞ্জিন ও কোচ কেনা হয়েছে। এসব কারণে আন্তনগর ট্রেনের যাতায়াত সময় আগের তুলনায় কম রাখা হয়েছে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর