chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিবিসির সাংবাদিকদের পেটালো ইসরায়েলি পুলিশ

শুক্রবার (১৩ অক্টোবর) ইসরায়েলের সাবেক রাজধানী তেল আবিবে সংবাদ সংগ্রহের দায়িত্বে থাকা বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসির একদল সাংবাদিককে বন্দুক তাক করে গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে পিটিয়েছে ইসরায়েলি পুলিশ।

বিবিসির এক প্রতিবেদনেই নজিরবিহীন এ ঘটনার রোমহর্ষক বর্ণনা উঠে এসেছে।

প্রতিবেদনে জানানো হয়, সাংবাদিকদের একটি দল ইসরায়েলে হামাসের আকস্মিক অভিযানের খবর সংগ্রহে কাজ করছিলো। শুক্রবার রাতে দলটি একটি গাড়িতে করে সংবাদ সংগ্রহের কাজ শেষে হোটেলে ফিরে যাচ্ছিল। কিন্তু তেল আবিব শহরে তাদের গাড়িটি থামিয়ে দেয় পুলিশ।

প্রতিবেদন মতে, এরপর তাদেরকে গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামানো হয় এবং মারধর করা হয়। এমনকি তাদের দিকে বন্দুক তাক করে জিম্মি পরিস্থিতিও তৈরি করে ইসরায়েলি পুলিশ।

বিবিসি বলছে, গাড়ির সামনে স্পষ্ট করে ‘টিভি’ শব্দটি লেখা ছিল। এরপরও সাংবাদিকদের গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে রাস্তার পাশের দেয়াল বা প্রাচীরের সাথে ধাক্কা দেয়া হয়। শুধু তাই নয়, তাদেরকে ব্যাপক তল্লাশিও করা হয়।

সাংবাদিক দলটির নেতৃত্বে ছিলেন মোহান্নাদ তুতুনজি ও হাইছাম আবু দিয়াব নামে দুই সাংবাদিক। ঘটনার বর্ণনা দিয়ে তুতুনজি বলেন, পুলিশ গাড়ি থামানোর পর তারা রীতিমতো নিজেদেরকে সাংবাদিক হিসেবে পরিচয় দেন এবং পুলিশকে নিজেদের পরিচয়পত্রও দেখান।

এ সময় পরিস্থিতি অস্বাভাবিক দেখে ঘটনাটি ফোনে রেকর্ড করার চেষ্টা করেন তুতুনজি। কিন্তু তার ফোনটি টান দিয়ে নিয়ে ফেলে দেয় পুলিশ। এরপর তার ঘাড়ে আঘাত করা হয় বলেও জানান তিনি।

এ ঘটনায় কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে বিবিসি। ব্রিটিশ সংবাদমাধ্যমটির এক মুখপাত্র বলেছেন, ‘তেল আবিবে মোতায়েন করা আমাদের বিবিসি নিউজ আরবি টিমের একটি গাড়ি থামিয়ে সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। সাংবাদিকদের অবশ্যই ইসরায়েল-গাজার সংঘাতের বিষয়ে স্বাধীনভাবে সংবাদ সংগ্রহ ও পরিবেশন করতে দিতে হবে।’

গণমাধ্যমের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক অভিযানের পর থেকেই গণমাধ্যম অফিস ও সাংবাদিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী।

সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) বলেছে, অব্যাহত বিমান হামলা, স্থল লড়াই আর ভয়াবহ বিদ্যুৎ বিভ্রাটের মাঝে ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান সংঘাতের সংবাদ পরিবেশন সাংবাদিকদের জন্য অত্যন্ত বিপজ্জনক করে তুলেছে।

সংগঠনটি জানিয়েছে, যুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়ে ইসরায়েলের হামলায় গত এক সপ্তাহে অন্তত ১১ সাংবাদিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৯ জনই ফিলিস্তিনি, একজন লেবানন এবং একজন ইসরায়েলি বংশোদ্ভূত।

শুক্রবার লেবাননে ইসরায়েলি সামরিক বাহিনীর গোলার আঘাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক ভিডিওগ্রাফার নিহত হন। নিহত ওই সাংবাদিকের নাম ইসাম আবদুল্লাহ। ওই ঘটনায় আরো অন্তত ৬ সাংবাদিক আহত হয়েছেন।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর