chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইংলিশদের বোলিং দাপটে আফগানদের সংগ্রহ ২৮৪

রোববার (১৫ অক্টোবর) ২০২৩ বিশ্বকাপের ১৩তম ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও আফগানিস্তান। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আজ টস জিতে আগে ফিল্ডিং বেছে নেয় ইংলিশ অধিনায়ক জো রুট।

ইংল্যান্ডের কাছে টস হেরে ব্যাটিং করতে নেমে ৪৯.৫ ওভারে ২৮৪ রানে অলআউট হয় আফগানিস্তান। বিশ্বকাপে আফগানদের সর্বোচ্চ সংগ্রহ ২৮৮। ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই রান করেছিল তারা। আজ ৪ রান দূরে থেকে থেমেছে আফগানরা।

মাত্র ১২.৪ ওভারে ১০০! বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের এমন উড়ন্ত সূচনায় যেন চক্ষু চড়কগাছ। তবে খেই হারাতে সময় নেয়নি আফগানরা। শুরুতে ৩০০ রান হবে মনে হলেও মাঝে রানের চাকা নড়েনি। কিন্তু শেষ দিকের ঝড়ে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ ২৮৪ রান করে থেমেছে আফগানিস্তান।

রহমানুল্লাহ গুরবাজ-ইবরাহিম জাদরানের ব্যাটে ঝড় শুরু করে আফগানরা। পাওয়ার প্লেতে বিশ্বকাপে তারা রেকর্ড ৭৯ রান করে। এর আগে সর্বোচ্চ ছিল ৬১। মাত্র ৩৩ বলে আফগানিস্তানের তৃতীয় ওপেনার হিসেবে বিশ্বকাপে ফিফটি করেন গুরবাজ। দুই ওপেনার জুটিতে যোগ করেন ১১৪ রান। ইব্রাহিমের (২৩) আউটে ভাঙ্গে এই জুটি।

ইব্রাহিম আউট না হতেই ৮ রানের ব্যবধানে আরও ২ উইকেট হারিয়ে ফেলে আফগানিস্তান। রহমত শাহ ৩ রানে ফেরার পর গুরবাজ সর্বোচ্চ ৮০ রানে ফেরেন রানআউট হয়ে। থেমে যায় মাত্র ৫৭ বলে ৮টি চার ও ৪টি ছয়ে সাজানো দুর্দান্ত এক ইনিংস।

মাঝে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। তখন এক প্রান্ত আগলে রাখেন ইকরাম আলীখিল। রশিদ খানের সঙ্গে জুটি গড়ে ৪৩ ও মুজিব উর রহমানের সঙ্গে জুটিতে মাত্র ২৫ বলে ৪৪ রান যোগ করেন। আলীখিল ৬৬ বলে ৫৮ রান করেন। রশিদ ২২ বলে ২৩ ও মুজিব ১৬ বলে ২৮ রান করে সাজঘরে ফেরেন।

আদিল রশিদ ইংল্যান্ডের হয়ে সর্বোচ ৩ উইকেট নেন। ২ উইকেট নেন মার্ক উড। ১টি করে উইকেট নেন রিচ টপলি, লিয়াম লিভিংস্টোন ও জো রুট। পেসাররা এই ম্যাচে রান দিয়েছেন হাত খুলে, অন্যদিকে স্পিনাররা ছিলেন কৃপণ। এবার রশিদ-মুজিবদের পালা।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর