chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জন্মদিনে কোহলির রেকর্ড গড়া শতকে ভারতের সংগ্রহ ৩২৬

২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে রবিবার (০৫ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হয় স্বাগতিক ভারত ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াসের কাছে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এতে ব্যাট করতে নেমে কোহলির জন্মদিনে রেকর্ড গড়া শতকে নির্ধারিত ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে প্রোটিয়াদের বলে ৩২৬ রান সংগ্রহ করে ম্যান ইন ব্লু।

ভারতের হয়ে ইনিংস ওপেনিং করেন দলপতি রোহিয় শর্মা ও শুভমান গিল। শুরু থেকেই আক্রমণাত্মক খেলছিলেন দুজন ব্যাটার। গড়েন দুজন মিলে দলীয় অর্ধশতক।

ষষ্ঠ ওভারে কাগিসো রাবাদার বলে প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমার হাতে ক্যাচ দিয়ে ৪০ রান করে ড্রেসিংরুমে ফিরেন রোহিত। রোহিতের বিদায়ের অল্পক্ষন পরেই প্রোটিয়া স্পিনার কেশভ মহারাজের দুর্দান্ত বলে ২৩ রানে উইকেট হারান গিল।

তৃতীয় উইকেটে বিরাট কোহলি ও শ্রেয়স আইয়ারের জুটি ১৩৪ রান যোগ করে। দুজনেই পৌঁছায় শতকের ঘরে। আইয়ার আউট হন ৭৭ রানে। কেএল রাহুল ব্যাট হাতে ৮ রানের বেশি করতে পারেননি।

সূর্যকুমার যাদব ২২ রানের ছোট্ট ইনিংস খেলে আউট হন। এদিকে দায়িত্বশীল ব্যাটিংয়ে ইনিংসের শেষ দিকে ক্যারিয়ারেরর ৪৯তম শতক স্পর্শ করেন বিরাট কোহলি। ১১৯ বলে কিংব্দন্তি শচীন টেন্ডুলকারের ৪৯তম ওয়ানডে শতকের অংশীদার হন কোহলি।

ইনিংসের শেষ পর্যন্ত ঠিকে থেকে মাঠ ছাড়েন ১০১ রানে অপরাজিত কোহলি। অন্যপ্রান্তে জাদেজা খেলেন অপরাজিত ২৯ রানের ইনিংস।

প্রোটিয়াদের হয়ে লুঙ্গি এনগিদি, মার্কো জানসেন, কাগিসো রাবাদা, কেশভ মহারাজ ও তাবরাইজ শামসির প্রত্যেকে একটি করে উইকেট শিকার করেন।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর