chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতে পাচারের সময় সীমান্তে ২৩ কেজি স্বর্ণ জব্দ, আটক ১

ভারতে পাচারের সময় সীমান্তে বিপুল পরিমাণ স্বর্ণ জব্দ করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। জব্দকৃত এসব স্বর্ণের পরিমাণ ২৩ কেজি এবং সেগুলো বাংলাদেশ থেকে ভারতে পাচার করা হচ্ছিল। এই ঘটনায় ভারতীয় এক নাগরিককে আটক করেছে বিএসএফ।

ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় সোনা চোরাচালানের বড় একটি প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। রাজ্যটির রানঘাট সীমান্ত চৌকিতে বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ৬৮ ব্যাটালিয়নের সদস্যরা বিপুল পরিমাণ সোনাসহ এক চোরাকারবারীকে আটক করেছে।

অফিসিয়াল এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে বিএসএফ সদস্যরা ৫০টি স্বর্ণের বিস্কুট এবং ১৬টি সোনার বারসহ একজন পাচারকারীকে আটক করেছে। জব্দ করা এসব সোনার ওজন ২৩ কেজি এবং এর আনুমানিক মূল্য ১৪ কোটি রুপি। চোরাকারবারিরা এই সোনা বাংলাদেশ থেকে ভারতে আনার চেষ্টা করছিল।’

বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের জনসংযোগ কর্মকর্তা ডিআইজি এ কে আর্য বলেছেন, চোরাচালানকারীরা দরিদ্র ও নিরপরাধ লোকদের অল্প পরিমাণ অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলে। চোরাকারবারিদের দল সরাসরি চোরাচালানের মতো অপরাধে জড়িত হয় না, তাই তারা দরিদ্র মানুষকে টার্গেট করে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত সোমবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের বাগদা থানার রানঘাট সীমান্ত এলাকায় এই ঘটনাটি ঘটেছে। সেদিন সন্ধ্যায় বিএসএফ সদস্যরা বাইক আরোহী সন্দেহভাজন এক ব্যক্তিকে থামিয়ে জিজ্ঞাসাবাদ করে। একপর্যায়ে ওই ব্যক্তি বাইক ফেলে ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করে।

পরে তল্লাশি করে বাইকের এয়ার ফিল্টার থেকে সোনার বিশাল চালানের সন্ধান মেলে। পরে বিএসএফ সদস্যরা ওই সোনা বাজেয়াপ্ত করেন। আটককৃত পাচারকারী ও বাজেয়াপ্ত সোনা বাগদা কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।

আটককৃত ওই পাচারকারীর নাম ইন্দ্রজিৎ পাত্র (২৩) বলে জানানো হয়েছে। মাসে ১৫ হাজার রুপির বিনিময়ে সে সোনা চোরাচালান করতো বলেও জিজ্ঞাসাবাদে জানিয়েছে ইন্দ্রজিৎ।

এনডিটিভি বলছে, গত বছর বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের সদস্যরা ভারত-বাংলাদেশ সীমান্তে ১১৪ কেজি সোনা জব্দ করেছিল। আর এই বছর তারা ইতোমধ্যেই ১২০ কেজি সোনা জব্দ করেছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে।

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর