chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নির্ধারিত সময়েই চালু হবে চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় চট্টগ্রাম থেকে পর্যটন শহর কক্সবাজারে নির্মাণাধীন রেললাইনে নির্ধারিত সময়ে ট্রেন চলাচল শুরু হওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে।

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের তেমুহনী এলাকায় বন্যার পানিতে রেললাইন ডুবে একটি অংশে পাথর ও মাটি ভেসে গেছে। রেললাইন উঁচু-নিচু ও বাঁকা হয়ে যাওয়ায় এ আশংকা দেখা দেয়।

এতে প্রায় ২ কি.মি রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার (১৮আগস্ট) সকালে রেল সচিব হুমায়ুন কবীর প্রকল্পের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

এ সময় সচিব জানান, ক্ষতিগ্রস্ত রেলপথ দ্রুত সংস্কার করে নির্ধারিত সময়েই চালু হবে চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ।

রেললাইন প্রকল্পে পানির প্রবাহ ঠিক রাখতে পর্যাপ্ত সংখ্যক ব্রিজ-কালভার্ট না রাখায় রেল ট্র্যাকের ক্ষতি হয়েছে বলে এলাকাবাসীর অভিযোগের জবাবে জানান অনেক পরীক্ষা নিরীক্ষা করেই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্প শুরুর আগে যে পরিমান কালভার্ট রাখার কথা ছিল তার চেয়ে বেশী কালভার্ট রাখা হয়েছে। প্রয়োজনে আরো কালভার্ট দেওয়া হবে।

এদিকে তমা কন্সট্রাকশন কর্তৃপক্ষ বলেছে, মন্ত্রালয়ের সিদ্ধান্ত পেলে রেললাইনের ক্ষতিগ্রস্ত অংশ অল্প সময়ের মধ্যে সংস্কার করা সম্ভব। এজন্য প্রকল্পের কাজ শেষ করতে বাড়তি সময় লাগবে না।

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০কিমি রেলপথের ৮৮ কিমি রেললাইন নির্মাণকাজ শেষ হয়েছে। বাকী ১২ কিলোমিটার আগামী দেড় মাসের মধ্যে নির্মাণ শেষ করে অক্টোবর মাসেই বিশেষ এই প্রকল্প উদ্বোধন করার কথা ছিল।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর