chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম জেলা পরিষদের ৩৫৪ কোটি ৩২ লক্ষ টাকার বাজেট ঘোষণা

২০২৩-২৪ অর্থ-বছরের জন্য ৩৫৪ কোটি ৩১ লক্ষ ৪৫ হাজার ৮৮৯.৪৭ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম জেলা পরিষদ। বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১২৫ কোটি টাকা। চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে আজ সকাল ১১টায় অনু্িষ্ঠত জেলা পরিষদের মাসিক সভায় এ বাজেট উপস্থাপন করা হয়। জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল।

চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বলেন গত বছরের নভেম্বরে জেলা পরিষদের দায়িত্ব গ্রহণের পর থেকে দিন রাত পরিশ্রম করছি। অত্যন্ত সীমিত জনবল নিয়ে কাজ করলেও জেলা পরিষদের আয় বাড়ানোর নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছি। অবৈধ দখলে থাকা জায়গা উদ্ধার করে আয়বর্ধ¦ক প্রকল্প গ্রহণ করা হচ্ছে। অবৈধ দখলে থাকা সম্পদ উদ্ধারের জন্য জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও পৌরসভার প্রতিনিধি নিয়ে কমিটি করে দিয়েছি, কমিটি কাজ করছে। এ সব নানামুখী পদক্ষেপ গ্রহণ করার কারণেই বিশ^ ব্যাপী যুদ্ধাবস্থা ও অর্থনৈতিক সংকটের মধ্যেও এ বাজেট গ্রহণ করতে সক্ষম হয়েছি। তিনি আরও বলেন জেলা পরিষদের চেয়ারম্যান হওয়ায় তিনি পদাধিকারবলে জেলা রেডক্রিসেন্টেরও দায়িত্বে আছেন। বিগত বছরগুলোতে জেলা রেডক্রিসেন্ট পরিচালিত প্রতিষ্ঠান ও কর্মসূচীগুলোতে যে ব্যাপক লুটপাট হয়েছে তা দেখে তিনি হতবাক হয়েছেন। এ প্রতিষ্ঠানকে দুর্নীতিমুক্ত করে জনকল্যাণমুখী করতে অনেক সময় ও শ্রম দিতে হচ্ছে। ব্যস্ততার কারণে ব্যক্তিগত জরুরী কাজ করার সময়ও করে উঠতে পারছেন না। তিনি আরও বলেন চটগ্রাম জেলা পরিষদের নির্মাণাধীন ১৮ তলা বিশিষ্ট ভবনে চট্টগ্রাম ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য ১টি তলায় ‘চট্টগ্রামের ঐতিহ্য কর্নার’ স্থাপনের জন্য উদ্যোগ নেয়া হয়েছে এবং এ বিষয়ে কাজ করার জন্য প্রিমিয়ার বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনকে আহবায়ক করে বরেণ্য, গুণী ও বিদগ্ধজনদের নিয়ে একটি কমিটি করা হয়েছে। কমিটির সভা হয়েছে এবং বিভিন্ন উপকমিটির মাধ্যমে কাজ শুরু করেছে।

সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ দিদারুল আলম, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম ও সদস্যগণ, বিভিন্ন উপজেলার চেয়ারম্যান ও নির্বাহী অফিসারগণ, পৌরসভার মেয়র ও নির্বাহী কর্মকর্তাগণ। উপস্থিত সকলেই নানমুখী উদ্যোগের মাধ্যমে জেলা পরিষদের কর্মকান্ড বেগবান করার জন্য এবং ঐতিহ্য কর্নার স্থাপনের কার্যক্রম গ্রহণ করায় জেলা পরিষদ চেয়ারম্যানকে অভিনন্দন জানানো হয়। তাছাড়া রেডক্রিসেন্টের বিগত দিনের কর্মকান্ড পরিবীক্ষণ করে দুর্নীতির সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। বিস্তারিত আলোচনা শেষে সভায় ২০২৩-২৪ অর্থ-বছরের প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিক্রমে গৃহিত হয়।

উল্লেখ্য, সভার শুরুতে চট্টগ্রাম ১০ আসনের প্রয়াত সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী জনাব ডা: মো: আফসারুল আমীনসহ বিগত ২/১ মাসে জেলা, উপজেলা ও জাতীয় পর্যায়ের যে সকল রাজনৈতিক ব্যক্তিবর্গ মৃত্যুবরণ করেছেন তাঁদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালণা করেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার বাবুল। সভায় জাতীয় মৎস্য পদক ২০২৩ ভূষিত হওয়ায় চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরীকে অভিনন্দন জানানো হয়।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর