chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জলাবদ্ধতা কমিয়ে আনতে কর্ণফুলী ও খাল বাঁচাতে হবে: চসিক মেয়র

নগরের জলাবদ্ধতা সমস্যার সমাধানে চলমান প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি কর্ণফুলী নদী ও খাল বাঁচাতে হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

বুধবার (২২ মার্চ) নগরের ৪ নম্বর চান্দগাঁও ওয়ার্ডের পাঠানিয়াগোদা সড়কের উন্নয়নকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে চসিক মেয়র এ কথা বলেন ।

মেয়র রেজাউল বলেন, নীচু সড়কের কারণে চান্দগাঁও এলাকার বাসিন্দারা কষ্ট পাচ্ছে। এ সমস্যা দূর করতে সড়কের উন্নয়ন কাজে আধুনিকায়ন করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে এই এলাকায় জলাবদ্ধতা সমস্যা কমে আসবে। একই সঙ্গে নাগরিকরা সহজে চলাচল করতে পারবে। এসময় মেয়র নতুন সড়ক নির্মাণের পাশাপাশি চট্টগ্রামের বিদ্যমান সব কাঁচা সড়কেরও আধুনিকায়ন করা হবে বলে জানান।

নদী-খাল বাঁচানোর আহ্বান জানিয়ে চসিক মেয়র বলেন, বাকলিয়া থেকে মোহরা-চান্দগাঁওসহ চট্টগ্রামের নীচু এলাকাগুলোর মানুষেরা জলাবদ্ধতা সমস্যায় কষ্ট পাচ্ছে। প্রধানমন্ত্রী সাড়ে পাঁচ হাজার কোটি টাকা ব্যয় করে চট্টগ্রামবাসীকে জলাবদ্ধতা সমস্যার সমাধান করছেন। তবে বর্তমানে অসচেতন আচরণের কারনে কর্ণফুলী নদীর তলদেশ ভরাট হয়ে যাচ্ছে। আবার অনেকে খালের জায়গা ভরাট করে স্থাপনা নির্মাণ করছেন। একসময় কর্ণফুলী নদী, চাক্তাই খালসহ বিভিন্ন প্রাকৃতিক জলাধারে মাছ পাওয়া যেত। কিন্তু দখল-দূষণে এখন মাছতো দূরের কথা, এগুলোর পানি মানুষের শরীরে লাগলে চর্মরোগ হচ্ছে। আমাদের খেলার মাঠগুলো বেদখল হয়ে যাচ্ছে। আমরাই সুন্দর চট্টগ্রামকে হীনস্বার্থে বসবাসের অনুপযোগী করে ফেলছি। সরকার কাজ করছে তবে সরকারের কাজকে সাফল্যমণ্ডিত করতে হলে জনগণকেও এগিয়ে আসতে হবে।

জানা যায়, সাড়ে পাঁচ কোটি টাকার এ প্রকল্পের আওতায় সাবেক কাউন্সিলর নুরু ইসলাম এর বাড়ি সড়ক, আল আমিন বারিয়া সড়কের উন্নয়ন, রূপালী আবাসিক এলাকায় সড়কের উন্নয়ন, এন এম সি বাড়ি বাইলেইনের উন্নয়ন, মুকিম খন্দকার জামে মসজিদ পুকুর সংলগ্ন সড়কের উন্নয়ন, জব্বার চৌকিদার বাড়ি ও আবদুর ছবুর মুন্সী (শমসের পাড়া) সড়কের উন্নয়ন কাজ করা হবে।

এসময় অনুষ্ঠানে কাউন্সিলর মো. এসরারুল হক, সংরক্ষিত নারী কাউন্সিলর জোবাইরা নার্গিস খান, চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুল হুদা, নির্বাহী প্রকৌশলী মো. রিফাতুল করিম চৌধুরীসহ চসিকের কর্মকর্তারা আরও উপস্থিত ছিলেন।

আরকে/

এই বিভাগের আরও খবর