chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘নীতি-নৈতিকতা হারালে শিক্ষকতা করার অধিকার নেই’

শিক্ষক পিতার সমতুল্য।  মা- বাবার পরই শিক্ষকের অবস্থান। কিন্ত কিছু শিক্ষকের কারণে এই ধারণা ভুল প্রমাণ হচ্ছে। নীতি-নৈতিকতা হারালে একজন শিক্ষকের শিক্ষকতা করার অধিকার নেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

বুধবার (৪ জানুয়ারি) কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শনে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, আমাদের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অপ্রীতিকর ঘটনা ঘটলে তার অভিযোগ আসার সাথে সাথে  কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। এই প্রতিষ্ঠানে এত বড় ঘটনা কেউ আমাকে জানান নি। কোনো অভিভাবক,শিক্ষক যদি মৌখিকভাবেও একবার অভিযোগ করতেন। তাহলে আমি দ্রুত ব্যবস্থা গ্রহণ করতাম। শিক্ষকের এমন অসদাচরণ নিশ্চয় কোনো শিক্ষক জানতো। কিন্ত তারপরও আামদের কাছে অভিযোগ আসেনি। এখানে শিক্ষকেরা চরম দায়িত্বে অবহেলা করেছেন। আামাদের কোমলমতি শিক্ষার্থীরা প্রতিবাদ করেছে। আমিও সাথে সাথে তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নিয়েছি।

ওয়ার্ড কাউন্সিল নুর মোস্তফা টিনু বলেন, আমার এলাকার কাপাসগোলা বিদ্যালয়টি একটি সুনামধন্য প্রতিষ্ঠান। এখানে অপ্রীতিকর ঘটনা মেনে নেওয়া যায়না। ঘটনার দিন আমি বই উৎসবে যোগ ‍দিতে এসেছিলাম। আামদের ছাত্রীদের প্রতিবাদ দেখার সাথে সাথে মেয়র এবং প্রধান শিক্ষা কর্মকতাকে অবগত করি। এক ঘন্টা পার না হতেই ব্যবস্থা গ্রহণ করা হয়। এতে আমাদের ছাত্রীরা সন্তোষ প্রকাশ করেন। এভাবে কোনো অপরাধ ছাড় দেওয়া হবে না।

এসময় চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, ওয়ার্ড কাউন্সিল নুর মোস্তফা টিনু  এবং বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

এর আগে, গত ১ জানুয়ারি ছাত্রীদের যৌন হয়রানির ঘটনায় অভিযুক্ত প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন হোসাইনকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন ওই স্কুলের শিক্ষার্থীরা। প্রায় তিন ঘণ্টা বিক্ষোভের পর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। এ ঘটনার পর পরই বিকেলে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহারের স্বাক্ষরিত এক অফিস আদেশে অভিযুক্ত প্রধান শিক্ষককে নগরের দক্ষিণ পতেঙ্গা সিটি কর্পোরেশনে উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়। হালিশহর আহমদ মিয়া সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোমা বড়ুয়াকে বদলি করা হয় কাপাসগোলা স্কুলে। পরে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বহিষ্কার করা হয়।

নচ/মআ/চখ

এই বিভাগের আরও খবর