chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবিতে শিক্ষককে বহিষ্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রসায়ন বিভাগের এক ছাত্রী শিক্ষক দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছে বলে অভিযোগ করেছে। অভিযুক্ত শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

রবিবার (৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় চবি প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে রসায়ন বিভাগের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীদের হাতে দেখা যায় ‘ধর্ষণচেষ্টাকারী শিক্ষক মাহবুবুল মতিনের দৃষ্টান্তমূলক শাস্তি চাই’ ‘Raise your voice against sexual harassment’; ‘যৌন নিপীড়কের স্থায়ী বহিষ্কার চাই’; ‘অস্থায়ী শাস্তি আর নয়, স্থায়ী সমাধান চাই’; ‘বিশ্ববিদ্যালয়ে যৌন হেনস্তাকারী কেন, প্রশাসন জবাব চাই’; ‘আমার বোন লাঞ্ছিত কেন, প্রশাসন জবাব চাই’ ইত্যাদি সম্বলিত পোস্টার।

বুধবার রসায়ন বিভাগের এক অধ্যাপকের বিরুদ্ধে উপাচার্যের কাছে দেয়া অভিযোগপত্রে বলা হয়, থিসিস চলাকালীন সুপারভাইজার (অধ্যাপক) কর্তৃক যৌন হয়রানি ও নিপীড়নের শিকার হন তিনি। ল্যাবে একা কাজ করার সময় এবং কেমিকেল দেওয়ার বাহানায় নিজ কক্ষে ডেকে দরজা আটকে তাকে ধর্ষণের চেষ্টা করেন ওই শিক্ষক।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আমরা সেই শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে আন্দোলনে নেমেছি। তাকে বিভাগের সকল কাজ থেকে অব্যাহতি দেওয়া হলেও এখনো স্থায়ী বহিষ্কার বা মামলা কোনোটায় করা হয়নি। যতক্ষণ পর্যন্ত তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা না হয় আমরা এ আন্দোলন চালিয়ে যাবো।

অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে তদন্ত চলমান রয়েছে। তদন্ত রিপোর্ট আসার আগ পর্যন্ত তাকে সকল প্রকার একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর