chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাতাসে, পানিতে কিংবা স্থলভাগে রাসায়নিক পদার্থ ছড়াইনি-ডিসি

চট্টলা ডেস্ক : চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা সম্পর্কে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, দুটি কেমিক্যাল গোডাউন থেকে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে।

তবে সেই গোডাউনগুলোর কোন রাসায়নিক পদার্থ বঙ্গোপসাগর কিংবা আশেপাশের কোন পানিতে ছড়িয়ে পড়েনি।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা যে পানির লাইন দিয়ে আগুন বন্ধের কাজ করেছে সেখানে বাধ দেওয়া হয়েছে। বাতাসে, পানিতে কিংবা স্থলভাগে কোনো ধরনের রাসায়নিক পদার্থ ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেনি।

আজ রবিবার (৫ জুন) সন্ধ্যায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে জেলা সহায়তা কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৯জন ফায়ার সার্ভিস কর্মীসহ মোট ৪৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও সিএমইচসহ নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ১৬৩ জন রোগী ভর্তির তথ্য পাওয়া গেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে সংকটাপন্ন ৮ জন রোগীকে বিমানে করে ঢাকায় পাঠানো হয়েছে।

সীতাকুণ্ডের ঘটনায় চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে দগ্ধ রোগীদের পর্যবেক্ষণ করে চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে আগামীকাল শেখ হাসিনা বার্ন ইউনিটের প্রধান ও বিশেষজ্ঞ ডা. সমন্ত লাল সেন চট্টগ্রামে আসছেন বলেও তথ্য দেন জেলা প্রশাসক।

ডিসি জানান, বিস্ফোরণে শ্রম মন্ত্রণালয় থেকে ক্ষতিগ্রস্ত কর্মীদের ২ লাখ টাকা দেওয়া হবে। আজ চিহ্নিত হওয়া ১২ জন মৃত্যুবরণকারীর পরিবারকে আজকেই এই চেক প্রদান করবো।

এছাড়া চিহ্নিত হওয়া আহত ৪৬ জনকে ৫০ হাজার টাকা এবং জেলা প্রশাসন ২৫ হাজার টাকা সহায়তা দেওয়া হবে। চমেকের এই সহায়তা বুথ থেকে আমরা বিস্ফোরণের যাবতীয় তথ্য প্রদান করবো।

এ ঘটনায় কোনো ধরনের গুজব এবং মিথ্যা ছড়িয়ে না পড়ার জন্য বিশেষজ্ঞদের মতামতের অপেক্ষা করতে হবে জানিয়ে জেলা প্রশাসক বলেন, বিশেষজ্ঞদের মতামত ছাড়া এ বিষয়ে কোনো ধরনের মন্তব্য করা সম্ভব নয়। তিনি বিস্ফোরণে মৃত্যুবরকারীদের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর