chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জিপিএ-৫ ও পাশের হারে মেয়েরা সেরা

নিজস্ব প্রতিবেদক: এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় পাশের হার ও ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। রোববার (১৩ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় চট্টগ্রামে শিক্ষাবোর্ডে আনুষ্ঠানিকভাব ফলাফল ঘোষণা করা হয়।

বোর্ডের তথ্য অনুযায়ী, ২০২১ সালে ১ লাখ ১ হাজার ২৫১ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৯৯ হাজার ৬২৮ জন।  এর মধ্যে মোট জিপিএ-৫ পাওয়া ১৩ হাজার ৭২০ জনের মধ্যে ছাত্রী সংখ্যা ৭ হাজার ৬৭০ জন। অপরদিকে ছাত্রের সংখ্যা ৬ হাজার ৫০ জন। ২০২০ সালে জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২ হাজার ১৪৩ জন।

অপরদিকে ছাত্রীর পাশের হারের সংখ্যা ৯১ দশমিক ৮৫ শতাংশ এবং ছাত্র পাশের হারের সংখ্যা ৮৯ দশমিক ৮৯ শতাংশ। উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদর মধ্যে বিজ্ঞান বিভাগে হার ৯২ দশমিক ৮৫ শতাংশ, মানবিক বিভাগে ৮৮ দমশিক ৭৬ শতাংশ, ব্যবসায় শিক্ষায় পাশের হার ৮৮ দমশিক ৫৮ শতাংশ।

গত পাঁচ বছরের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, গত তিন বছর ধরেই পাশের হার এবং গত দু বছর ধরে জিপিএ-৫ পাওয়ার  দিক থেকে ছাত্রীরা এগিয়ে রয়েছেন। পরীক্ষায় সর্বমোট অংশ নেওয়া ১১২ টি কেন্দ্রের মধ্যে ছাত্র সংখ্যা ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রীর সংখ্যা ৩৭ হাজার ৯৪৫ জন।

আরকে/নচ/চখ

এই বিভাগের আরও খবর